November 30, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, November 6th, 2022, 1:05 pm

দেশজুড়ে শুরু হয়েছে এইচএসসি পরীক্ষা

ছবি: মঈন আহমেদ

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের ২০২১-২০২২ শিক্ষাবর্ষের পরীক্ষা রবিবার শুরু হয়েছে। সকাল ১১টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর মোট ১২ লাখ তিন হাজার ৪০৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় বসছে। এর মধ্যে ছয় লাখ ২২ হাজার ৭৬৯ জন ছেলে ও পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন মেয়ে।

এইচএসসি পরীক্ষাকে সামনে রেখে ঢাকার বিভিন্ন এলাকা থেকে যানজটের খবর পাওয়া গেছে।

আমাদের সংবাদদাতারা ঢাকার বেইলী রোডের কাকরাইল থেকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পর্যন্ত দীর্ঘ যানজট দেখতে পান। এতে অনেক পরীক্ষার্থীকে শেষ মুহূর্তে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হয়।

এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে দুই হাজার ৬৪৯টি কেন্দ্র ও ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানে।

পরীক্ষার্থীদের মোবাইল বা অন্য কোনো ডিভাইস বহন করতে দেয়া হবে না।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, এইচএসসির লিখিত পরীক্ষা চলবে ১৩ ডিসেম্বর পর্যন্ত। ১৫ থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীদের সকল বিষয়ে ১০০ নম্বরের জন্য তিন ঘণ্টা পরীক্ষা দিতে হবে।

পরীক্ষা শেষ করার জন্য শিক্ষার্থীদের দুই ঘণ্টা সময় থাকবে। এর মধ্যে বহুনির্বাচনী প্রশ্নের জন্য ২০ মিনিট ও সৃজনশীল প্রশ্নের জন্য এক ঘণ্টা ৪০ মিনিট।

বাংলা প্রথম পত্র দিয়ে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা।

সরকারের নির্দেশে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।

এদিকে, রাজধানীর পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ও পরীক্ষা সংক্রান্ত সকল কর্মকর্তা ছাড়া অন্য কারও চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

বৃহস্পতিবার ডিএমপি এক বিবৃতিতে নতুন এ পদক্ষেপের কথা জানায়।

ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক জানান, সুষ্ঠু ও আইনানুগ পরীক্ষা নিশ্চিত করতে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসাধারণকে যাতায়াত সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে।

—ইউএনবি