January 23, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 29th, 2021, 12:22 pm

দেশের প্রথম তৃতীয় লিঙ্গের ইউপি চেয়ারম্যান ঝিনাইদহের রিতু

রবিবার অনুষ্ঠিত তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলায় চেয়ারম্যান নির্বাচনে নৌকার প্রার্থীকে হারিয়ে চমক সৃষ্টি করেছেন তৃতীয় লিঙ্গের হিজড়া প্রার্থী নজরুল ইসলাম ঋতু। বাংলাদেশের ইতিহাসে নজরুল ইসলাম ঋতুই একমাত্র তৃতীয় লিঙ্গের প্রার্থী, যিনি সরাসরি ভোটে ইউপি চেয়ারম্যান নির্বাচিত হলেন।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. আব্দুস সালেক জানান, ৪৩ বছর বয়সী রিতু আনারস প্রতীকে ৯ হাজার ৫৫৭ ভোট পেয়ে ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী নৌকার নজরুল ইসলাম ছানা পান ৩ হাজার ৮৪২ ভোট।

স্থানীয়রা জানান, রিতু গত ১৫ বছর ধরে ত্রিলোচনপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামের অসহায় মানুষকে আর্থিক সহযোগিতা করে আসছেন। এভাবেই এলাকায় তার পরিচিতি ও জনপ্রিয়তা বাড়তে থাকে।

ইউএনবির সাথে আলাপকালে রিতু বলেন, ‘আমি হিজড়া হিসেবে নির্বাচনে জয়ী হয়েছি। এখন সারাজীবন আমার ইউনিয়নের মানুষের সেবা করতে চাই।’

তিনি বলেন, সরকার হিজড়া সম্প্রদায়ের সদস্যদের ভোটের অধিকার এবং বিভিন্ন সুযোগ দিয়েছে। ‘ট্রান্সজেন্ডার হওয়ার জন্য আমার কোন দুঃখ নেই।’

‘আ.লীগ সমর্থিত প্রার্থী ও তার সমর্থকরা আমাকে নানাভাবে বাধা দিয়েছে। তবে প্রশাসনের কারণে সুষ্ঠু নির্বাচন হয়েছে,’ বলেন তিনি।

এর আগে কোটচাঁদপুর উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় লিঙ্গের প্রার্থী সাদিয়া আক্তার পিংকী সরাসরি ভোটে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন।

এছাড়া ১৩ নভেম্বর খুলনা জেলার ডুমুরিয়ার ছয় নম্বর মাগুরাঘোনা ইউনিয়নের নারী সংরক্ষিত সদস্য পদে তৃতীয় লিঙ্গের শাহিদা বিবি (৪৩) ইউপি সদস্য হিসেবে নির্বাচিত হন।

২০০৯ সালের ডিসেম্বরে হিজড়াদের ভোটাধিকার দেয়া হয়। ২০১৩ সালে হিজড়াদের রাষ্ট্রীয় স্বীকৃতি দেয়া সংক্রান্ত নীতিমালা মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন পায়। ২০১৪ সালের ২৬ জানুয়ারি হিজড়াদের রাষ্ট্রীয় স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ করে সরকার। ভোটার তালিকায় নারী ও পুরুষের পাশাপাশি তৃতীয় লিঙ্গ হিসেবে আরেকটি পরিচয় অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন।

—ইউএনবি