June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 30th, 2024, 6:06 pm

দেশের বেসরকারি সৌর প্রকল্পে ১২১.৫৫ মিলিয়ন ডলার অর্থায়ন এডিবির

পাবনায় ১০০ মেগাওয়াট গ্রিড-সংযুক্ত সোলার ফটোভোলটাইক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ও পরিচালনার জন্য ডায়নামিক সান এনার্জি প্রাইভেট লিমিটেডের সঙ্গে ১২১ দশমিক ৫৫ মিলিয়ন মার্কিন ডলারের একটি অর্থায়ন চুক্তি সই করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সোমবার(২৯ এপ্রিল) ম্যানিলাভিত্তিক ঋণদাতা সংস্থাটি জানিয়েছে, বৈশ্বিক অর্থায়নকারীদের সহায়তায় নির্মিত দেশের প্রথম বেসরকারি খাতের ইউটিলিটি পর্যায়ের সৌর সুবিধা এটি।

ঋণ প্যাকেজটি সাজানো, কাঠামো প্রস্তুত এবং সিন্ডিকেট করার ক্ষেত্রে এডিবি কেবলমাত্র ম্যান্ডেটেড লিড অ্যারেঞ্জার এবং বুকরানার।

এই অর্থায়ন প্যাকেজের মধ্যে রয়েছে এডিবি থেকে ৪ কোটি ৬৭ লাখ ৫০ হাজার ডলার ঋণ, আইএলএক্স ফান্ডের ১ থেকে ২ কোটি ৮০৫ লাখ ডলারের সিন্ডিকেটেড বি-ঋণ, আমস্টারডামভিত্তিক ইমার্জিং মার্কেট প্রাইভেট ক্রেডিট ফান্ড যা এডিবির রেকর্ড ঋণদাতা হিসেবে এডিবির সঙ্গে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) ৪ কোটি ৬৭ লাখ ৫০ হাজার ডলারের সিন্ডিকেটেড সমান্তরাল ঋণ।

এডিবির বেসরকারি খাত পরিচালনা বিভাগের মহাপরিচালক সুজান গ্যাবৌরি বলেন, ‘এশিয়ার জলবায়ু ব্যাংক হিসেবে এডিবি বাংলাদেশে নবায়নযোগ্য জ্বালানিতে সহায়তা করার সুযোগকে স্বাগত জানায়, যেখানে এ ধরনের প্রকল্পের জন্য দীর্ঘমেয়াদী অর্থায়ন পাওয়া একটি চ্যালেঞ্জ।

তিনি বলেন, ‘এই অংশীদারিত্ব ক্লিন এনার্জি সুবিধাগুলোর জন্য অর্থায়ন জোগাড় এবং যেখানে এটি সবচেয়ে বেশি প্রয়োজন সেখানে আরও বিনিয়োগকে উৎসাহিত করার ক্ষেত্রে আমাদের নেতৃত্বের ভূমিকার উদাহরণ।’

সৌর বিদ্যুৎ কেন্দ্রটি বার্ষিক ১৯৩ দশমিক ৫ গিগাওয়াট-ঘণ্টা বিদ্যুৎ উৎপাদন করবে এবং বার্ষিক ৯৩ হাজার ৬৫৪ টন কার্বন-ডাই অক্সাইড নির্গমন এড়াবে।

পিটির ব্যবস্থাপনা পরিচালক শাখাওয়াত হোসেন বলেন, ‘এডিবির নেতৃত্বে আন্তর্জাতিক ঋণদাতাদের সহায়তায় বাংলাদেশের বেসরকারি খাতের অন্যতম বৃহৎ সৌর প্রকল্পে অর্থায়ন নিশ্চিত করতে পেরে আমরা আনন্দিত।’

তিনি বলেন, ‘এডিবির মতো আন্তর্জাতিকভাবে স্বনামধন্য আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্ব টেকসই উন্নয়নের প্রতি পিটির নিবেদনকে নিশ্চিত করে এবং টেকসই প্রবৃদ্ধির দিকে আমাদের যাত্রায় একটি উল্লেখযোগ্য অগ্রগতিকে তুলে ধরে।’

ডিএসই প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসির (পিটি) মালিকানাধীন, যা বাংলাদেশের অন্যতম বৃহত্তম ওভেন টেক্সটাইল প্রস্তুতকারক। এই কোম্পানিটি বেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্র পরিচালনা করে আসছে।

পিটি বিস্তৃত সুতা, আধুনিক বয়ন প্রযুক্তি এবং মুদ্রণ ধরণের ব্যবহার করে উচ্চমানের সুতা-রঞ্জিত এবং মুদ্রিত বোনা কাপড় তৈরি করে।

পিটি ২০১৩ সালে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সর্বজনীনভাবে তালিকাভুক্ত হয়।

—–ইউএনবি