May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 8th, 2022, 8:54 pm

দেশে অবস্থানরত ইউক্রেনীয়রা ভিসার মেয়াদ পেরোলেও অবৈধ হবেন না

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশে অবস্থানরত ভিসার মেয়াদোত্তীর্ণ ইউক্রেনীয় নাগরিকরা অবৈধ হবেন না। তারা জরিমানা ছাড়াই এখানে অবস্থান করতে পারবেন। ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির কারণে দেশটির নাগরিকদের জন্য তিনটি সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। এ বিষয়ে রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠানো হয়। এতে বলা হয়, ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতির কারণে সেখানকার বিমান চলাচল বন্ধ থাকায় ‘বাংলাদেশে অবস্থানরত ইউক্রেনীয় নাগরিকদের বিষয়ে ভিসা নীতিমালা-২০০৬’ অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এগুলো হলো-
১. ইউক্রেনের নাগরিকদের যারা সরকারি বিভিন্ন প্রকল্প বা সরকারি বিভিন্ন উন্নয়নমূলক কাজে নিয়োজিত অথবা শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত তাদের ভিসার মেয়াদ বাড়ানোর প্রয়োজন হলে ভিসা নীতিমালা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
২. ইউক্রেনের নাগরিকদের বাংলাদেশে অতিরিক্ত অবস্থানের বিষয়টি ভিসা নীতিমালার পরিপত্র অনুযায়ী অনিবার্য কারণে যেমন- প্রাকৃতিক দুর্যোগ, দুর্ঘটনা, ফ্লাইট বাতিল ইত্যাদি কারণে কেউ অবৈধভাবে অবস্থান করলে তাদের অবস্থানের মেয়াদ অবৈধ বলে গণ্য হবে না।
৩. ইউক্রেনের নাগরিকদের ভিসা সংক্রান্ত যাবতীয় বিষয়ে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর সার্বিক সহায়তা দেবে।
বাংলাদেশে অবস্থানরত ইউক্রেনীয় নাগরিকদের সার্বিক বিষয়ে যোগাযোগ, সমন্বয়ের জন্য সুরক্ষা সেবা বিভাগের যুগ্ম-সচিব (বহিরাগমন-১) মো. শাহরিয়াজ এবং বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মো. শিহাব উদ্দিন খানকে ফোকাল পয়েন্ট নিযুক্ত করা হয়েছে বলেও চিঠিতে জানানো হয়। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। গত ১৩ দিন ধরে রুশ সেনাদের বিপক্ষে প্রতিরোধযুদ্ধে লড়ছে ইউক্রেন।