August 17, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, January 7th, 2022, 12:53 pm

দেশে আরও ১০ জনের ওমিক্রন শনাক্ত

ফাইল ছবি

বাংলাদেশে আরও ১০ জনের দেহে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। এ নিয়ে শুক্রবার পর্যন্ত ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে।
গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডেটা (জিআইএসএআইডি) এ তথ্য নিশ্চিত করেছে।
১১ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো ওমিক্রন শনাক্ত হয়। এ দিন জিম্বাবুয়ে ফেরত বাংলাদেশি দুই নারী ক্রিকেটার ওমিক্রনে আক্রান্ত হন।
ঢাকার ইনস্টিটিউট ফর ডেভেলপিং সায়েন্স অ্যান্ড হেলথ ইনিশিয়েটিভস (আইডিএসএইচআই) এর দেয়া তথ্যের ওপর ভিত্তি করে জিআইএসএআইডি এ ফলাফল পেয়েছে।
এদিকে গত এক সপ্তাহ ধরে বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, দেশে গেল এক সপ্তাহে চার হাজার ৯২০ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
এছাড়া বৃহস্পতিবার সকাল পর্যন্ত এর আগের ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় সাতজন মারা যান এবং এক হাজার ১৪০ জন আক্রান্ত হন।
এর আগে গত ২ জানুয়ারি স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনার নতুন ধরন ওমিক্রন পুরুষের চেয়ে নারীদের জন্য বেশি ঝুঁকিপূর্ণ।
স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ডা. রোবেদ আমিন প্রেস ব্রিফিংয়ে বলেন, দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন শনাক্ত হয়। দেশটি থেকে সংগৃহীত গবেষণা তথ্য বিশ্লেষণ করে এ প্রবণতা দেখতে পাওয়া যায়।
তিনি বলেন, ‘দক্ষিণ আফ্রিকা-যেখানে এ ধরন প্রথম শনাক্ত হয়- থেকে পাওয়া তথ্য একটি ভিন্ন প্রবণতা দেখাচ্ছে। এ ধরনে নারী, শিশু ও যুবকরা বেশি সংক্রামিত হচ্ছে।’

—ইউএনবি