May 21, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, March 29th, 2022, 8:41 pm

দ্রুত পিটিএ সমাপ্তির ওপর জোর ঢাকা-কলম্বোর

দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য উল্লেখযোগ্যভাবে ‘বিস্তৃত’ হবে এমন আশাবাদ ব্যক্ত করে বাংলাদেশ ও শ্রীলঙ্কা অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির (পিটিএ) দ্রুত সমাপ্তির ওপর জোর দিয়েছে।

মঙ্গলবার কলম্বোতে ১৮তম বিমসটেক মন্ত্রী পর্যায়ের বৈঠকের এক পর্যায়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী অধ্যাপক জিএল পেইরিস দ্বিপক্ষীয় বৈঠক করেন।

বৈঠকে তারা রপ্তানি বহুমুখীকরণ ও সম্প্রসারণসহ সহযোগিতার ক্ষেত্র নিয়ে আলোচনা করেন।

বৈঠকে উপস্থিত সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস বলেছেন, পিটিএ নিয়ে আলোচনা অগ্রসর পর্যায়ে রয়েছে।

এসময় সন্ত্রাস ও সহিংস চরমপন্থী কার্যক্রমের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত নীতির জন্য তার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বাণিজ্য ও জনগণের মধ্যে যোগাযোগ বাড়াতে নিয়মিত বাণিজ্যিক শিপিং লাইন ও ক্রুজ শিপিং চালু করার উপর জোর দেন।

এয়ার টিকিটের উচ্চ মূল্য দুই দেশের পর্যটন শিল্পের বিকাশে বাধা সৃষ্টি করছে বলেও তিনি উল্লেখ করেন।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী উভয় পক্ষের সুবিধার জন্য বাংলাদেশি পণ্য পরিবহনে কলম্বো বন্দরকে আরও ভালোভাবে ব্যবহারের জন্য বাংলাদেশের নেতৃত্বের অবস্থানের উপর জোর দেন।

উভয় পররাষ্ট্রমন্ত্রী অভিন্ন সুবিধার জন্য বিভিন্ন আঞ্চলিক ও বহুপক্ষীয় ফোরামে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন উষ্ণ আতিথেয়তার জন্য শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। এছাড়াও মন্ত্রী পর্যায়ের বৈঠক এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের বৈঠকের আগে বিমসটেক শীর্ষ সম্মেলন আয়োজনের জন্য তিনি শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীকে অভিনন্দন জানান।

—ইউএনবি