January 29, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, November 28th, 2022, 3:33 pm

ধান ক্রয়ে ৪০ কেজিতে মনের দাবীতে কলাপাড়ায় কৃষক সমাবেশ ও মানববন্ধন

জেলা প্রতিনিধি, পটুয়াখালী (কলাপাড়া) :

৪০ কেজিতে মন, একথা সবারই জানা রয়েছে। কিন্তু পটুয়াখালীর কলাপাড়ার চিত্র উল্টো। ব্যাবসায়ীরা কৃষকদের কাছ থেকে ৪৬ কেজি মন বহাল রেখে ধান কিনে নিচ্ছে। ফলে কৃষকরা প্রতি মনে ৬ কেজি করে ঠকে যাচ্ছেন। তাদের ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে সোমবার বেলা ১১ টায় কুয়াকাটা মহাসড়কের পাখিমারা বাজারে সমাবেশ ও মানববন্ধন করেছেন। বাংলাদেশ কৃষক সমিতি নীলগঞ্জ ইউনিয়ন শাখার উদ্যোগে প্রায় ঘন্টা ব্যাপী কর্মসূচিতে স্থানীয় কৃষকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ কৃষক সমিতি উপজেলা শাখার আহবায়ক জিএম মাহবুবুর রহমান’র সভাপতিত্বে কৃষক সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির উপজেলা শাখার সম্পাদক ও নাগরিক উদ্যোগের আহবায়ক কমরেড নাসির তালুকদার, বাংলাদেশ কৃষক সমিতির সদস্য খান মতিউর রহমান, ক্ষেত মজুর সমিতির উপজেলা আহবায়ক প্রভাষক রফিকুল ইসলাম, কৃষক সমিতি নীলগঞ্জ ইউনিয়ন শাখার ওয়ার্ড আহবায়ক মো.জাকির হোসাইন, যুগ্ন আহবায়ক মো.আব্দুল হক গাজী প্রমুখ।
বক্তারা ৪৬ কেজিতে মন নয়, ৪০ কেজিতে মন চাই, প্রকৃত কৃষকের কাছ থেকে ধান-চাল ক্রয় করা, প্রতিটি ইউনিয়নে গোডাউন নির্মান, শষ্যবিমা চালুকরন, নদী,খাল,জলাশয় ও স্লুইজগেইট দখল মুক্ত, সহজ শর্তে কৃষিঋন প্রদান, সল্পমূল্যে সার, কীটনাশক ঔষধ, ডিজেল, বিদ্যুৎ সরবারহ, নীলগঞ্জ ইউনিয়নের ইজারাকৃত সকল খালের ইজারা বাতিল, পখিমারা বাজারের গরু-ছাগলের হাট পুনরায় চালু ও ফসলের লাভজনক দামের দাবি জানান।