July 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 3rd, 2024, 3:47 pm

ধামরাইয়ে রেকর্ড পরিমাণ জমিতে সরিষা চাষ, বাম্পার ফলন

জেলা প্রতিনিধি, ধামরাই :

ঢাকার ধামরাইতে এবার রেকর্ড পরিমাণ জমিতে সরিষার চাষ করা হয়েছে। উপজেলার যেদিকে তাকানো যায় সেখানেই মাঠে মাঠে সরিষা ফুলের হাতছানি দিচ্ছে । মাঠ জুড়ে সরিষার হলুদ ফুলের গন্ধে মৌ মৌ করে মধু সংগ্রহ করতে উড়তে দেখা যাচ্ছে মৌমাছির দল।

ঢাকার ধামরাই উপজেলায় এ বছরপ্রায় ৭৩০০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। এর মধ্যে বিভিন্ন জাত রয়েছে। যেমন বারি-১৪, বারি-১৬, বারি-১৭, বিনা-৪, বিনা-৯ ও টরি-৭। এবার সরিষার বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।

ধামরাই উপজেলায় সরজমিনে বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, ব্যাপক পরিমানে জমিতে সরিষা চাষ হয়েছে। বেশকিছু সরিষা চাষীর সাথে কথা বলে জানা গেছে, এক বিঘা জমিতে প্রায় ৬ থেকে ৭ মন করে সরিষার ফলন হয়ে থাকে। এতে কৃষকের খরচ হচ্ছে ২ থেকে ৩ হাজার টাকা করে। আর ফলন পাচ্ছেন ৭ থেকে ৮ মন।

স্থানীয় আরেক চাষী জানান, মাঝে মৃদু শৈত্যপ্রবাহের কারণে সামান্য কিছু ক্ষতি হলেও এখন সরিষা ক্ষেত ফুলে ফুলে ছেয়ে গেছে। আর অল্প কিছুদিন পরেই ফুল থেকে সরিষা দানা হবে।

এ বিষয়ে ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা আরিফ হাসান বলেন, এবার ৭৪০০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে যা গত বছরের তুলনায় ১৫০০ হেক্টর বেশি। এবার আবহাওয়া অনুকূলে থাকলে অবশ্যই সরিষার ফলন ভালো হবে বলে মনে করি। এখন বর্তমানে সরিষার যে দাম আছে এই দাম থাকলে কৃষক লাভবান হবে। সরিষা ফুল যেভাবে ছেয়ে গেছে। এতে মধু সংগ্রহ করতে রেকর্ড পরিমাণে আশা হচ্ছে। এজন্য কৃষকদের যেকোন পরামর্শ করার জন্য দৃষ্টি রেখেছে সর্বক্ষণিক কৃষি অফিস।