May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 17th, 2022, 8:36 pm

ধীর গতিতে জগন্নাথপুর-বিশ্বনাথ-সিলেট সড়ক সংস্কার, দুর্ভোগ চরমে

জেলা প্রতিনিধি, সিলেট :
দীর্ঘ ৫ বছরেও জগন্নাথপুর-বিশ্বনাথ-সিলেট সড়কের বিশ্বনাথ অংশের ১৩ কিলোমিটার সড়কের সংস্কার কাজ শেষ হয়নি। দীর্ঘ দিন ধরে চলছে সড়ক খোঁড়াখুঁড়ির কাজ। ফলে যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয়দের।
কয়েক বছর পরপরই এ সড়ক সংস্কার কাজের জন্য মোটা অংকের টাকা বরাদ্দ দেওয়া হলেও দায়সারাভাবে কাজ করে মোটা অংকের টাকা লুটের অভিযোগ রয়েছে। কোনো জবাবদিহিতা না থাকায় টেকসই কাজ না করে পার পেয়ে যাচ্ছে দুর্নীতিবাজরা।
জানা যায়, জগন্নাথপুর-বিশ্বনাথ-সিলেট সড়কের জগন্নাথপুর-বিশ্বনাথ ২৬ কিলোমিটার অংশের জন্য ৫২ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। এরপর ২০১৭ সালে একযোগে কাজ শুরু হয় জগন্নাথপুর উপজেলা অংশের ১৩ কিলোমিটারের কাজ। পরে ২০১৮ সালের ডিসেম্বরে অন্য অংশের কাজ শেষ হলেও বিশ্বনাথ অংশের কাজ নির্ধারিত সময়ে শেষ হয়নি। ফলে জগন্নাথপুর ও বিশ্বনাথ উপজেলাবাসীসহ ওই এলাকার লাখো মানুষ দীর্ঘ দিন ধরে সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন।
জগন্নাথপুর মিনিবাস মালিক সমিতির সভাপতি নিজামুল করিম বলেন, কর্তৃপক্ষের ও ঠিকাদারের খামখেয়ালিপনার কারণে সড়কের সংস্কার কাজ সমাপ্ত হচ্ছে না। দীর্ঘ ৫ বছর ধরে জীবনের ঝুঁকি নিয়ে গাড়ি চালিয়ে যাচ্ছি। বর্তমানে বেহাল এ সড়কটি দিয়ে গাড়ি চালানো খুবই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সংস্কার কাজে ধীরগতির কারণে প্রায় প্রতিদিন ঘটছে দুর্ঘটনা। দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রী ও পরিবহণ শ্রমিকরা।
বিশ্বনাথ উপজেলার শ্রমিক নেতা ফজর আলী বলেন, ইতোপূর্বে সড়কটির কাজ টেকসই ও মানসম্মতভাবে করতে এবং দ্রুত সংস্কার কাজ সম্পন্ন করতে আমরা অবরোধ কর্মসূচি পালন করেছি। প্রশাসনের পক্ষ থেকে কাজের গতি বাড়ানোর আশ্বাস দিলেও কাজ হচ্ছে না।
বিশ্বনাথ উপজেলা প্রকৌশলী আবু সাইদ বলেন, দ্রুত কাজ সম্পন্ন করতে ঠিকাদারকে তাগিদ দেওয়া হয়েছে।