July 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, January 4th, 2024, 8:52 pm

নতুন কোচের খোঁজে বিসিবি

অনলাইন ডেস্ক :

গেল বছর ভারতে অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপের পর থেকে ব্যাটিং-বোলিংসহ বেশ কয়েক পদে বর্তমানে চুক্তিবদ্ধ শুধু রয়েছেন চন্ডিকা হাথুরুসিংহে ও তার সহকারী কোচ নিক পোথাস। এমন অবস্থাতেই ঘরের মাটিতে ও নিউজিল্যান্ডের মাটিতে তিনটি দুর্দান্ত ইনিংস খেলেছে বাংলাদেশ। তবে এখন নতুন কোচের খোঁজে রয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গত পরশু নিজেদের অফিসিয়াল ওয়েব সাইটে শূন্যস্থান পূরণে নতুন কোচের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে বিসিবি। বিজ্ঞপ্তিতে বিসিবি যেসব পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে তা হলো-ফিটনেস অ্যান্ড কন্ডিশনিং কোচ, ব্যাটিং ও বোলিং কোচ।

ফিটনেস কোচ হিসেবে এতদিন দায়িত্ব পালন করেছেন নিক লি, তার বদলে এখন নতুন কাউকে চাইছে বিসিবি। এ ছাড়া জাতীয় দলের জন্য ব্যাটিং ও বোলিং কোচও খুঁজছে তারা। বিশ্বকাপের বেশ আগেই দায়িত্ব ছাড়েন জেমি সিডন্স, এরপর আনুষ্ঠানিকভাবে কাউকে দায়িত্ব দেওয়া হয়নি। হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও তার সহকারী নিক পোথাস দায়িত্ব সামলেছেন। এছাড়া পেস বোলিং কোচ হিসেবে দায়িত্ব পালন করা প্রোটিয়া কিংবদন্তি পেসার অ্যালান ডোনাল্ডও বিদায় বলেছেন বিশ্বকাপ শেষে। তার জায়গায়ও নতুন কাউকে নিয়োগ দেবে বিসিবি। এ ছাড়া একজন পারফরম্যান্স অ্যানালিস্টও নেবে সংস্থাটি। এ পদে দীর্ঘদিন ধরে কাজ করেছিলেন ভারতের শ্রীনিবাসন চন্দ্রশেখর।

তিনিও বিশ্বকাপের পর আর চুক্তি নবায়ন করেননি। তার শূন্যস্থানে সবশেষ নিউজিল্যান্ড সফরে দলের সঙ্গে ছিলেন পাকিস্তানের মহসিন শেখ। সে সময় বলা হয়েছিল, ভালো করলে স্থায়ী করা হবে তাকে। আগামী ২০ জানুয়ারির মধ্যে এসব পদে আগ্রহীদের আবেদন করতে বলা হয়েছে। এদিকে বিশ্বকাপের পর চুক্তি শেষ হয়েছে টাইগার স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথের সঙ্গেও। সেই অনুসারে তার জায়গাটিও বর্তমানে শূন্য রয়েছে, তবে বিসিবির কোচের খোঁজে প্রকাশ করা বিজ্ঞপ্তিতে এই পদে নতুন কাউকে যুক্ত করার কোনো বার্তা দেখা যায়নি। যদিও এর আগে বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছিল হেরাথের সঙ্গেই চুক্তি বাড়াতে চান তারা। সে নিয়ে চলছে বনিবোনাও। হেরাথ নতুন চুক্তিতে বেতন বাড়ানোর দাবি করেছিলেন। হয়তো সেগুলো মেনেই লঙ্কান এই কোচকে ফেরাবে বিসিবি।