May 30, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 10th, 2024, 9:21 pm

নতুন চিত্রকর্ম নিয়ে প্যারিসে ফের খুলছে পিকাসো জাদুঘর

অনলাইন ডেস্ক :

প্যারিসে আবারও খুলছে পিকাসো জাদুঘর। বিখ্যাত স্প্যানিশ শিল্পী পিকাসোর চিত্রের বৃহত্তম সংগ্রহশালা এই জাদুঘর আগামী মঙ্গলবার থেকে ফের চালু হচ্ছে। আর প্রথমবারের মতো পিকাসোর সাবেক সঙ্গী ফ্রাঙ্কোয়েস গিলটের প্রতিও জানানো হচ্ছে শ্রদ্ধা। জাদুঘরের ২২টি রুমে নতুন নির্বাচিত ৪০০টি চিত্র প্রদর্শিত হচ্ছে। আর্কাইভে সংরক্ষিত প্রায় দুই লাখ চিত্র থেকে এগুলো নেওয়া হয়েছে, যার মধ্যে তাঁর সারা জীবন ধরে আঁকা দুই হাজার চিত্র ও ১১ হাজারেরও বেশি ড্রইং রয়েছে। এসব চিত্রকর্ম ব্লু, পিংক, কিউবিস্ট থেকে শুরু করে সুররিয়্যালিস্টসহ সব সময়েরই প্রতিনিধিত্ব করছে।

শুরু থেকে ১৯৭৩ সালে মৃত্যু পর্যন্ত পিকাসোর ক্রমবিকাশের গল্পটি জাদুঘরে তাঁর কর্মের মাধ্যমে তুলে ধরা হয়েছে। এদিকে প্রথমবারের মতো চিত্রশিল্পী গিলটের প্রতি সম্মান প্রদর্শন করে জাদুঘরের একটি পুরো রুম তাঁর জন্য বরাদ্দ করা হয়েছে। গিলট ১০১ বছর বয়সে ২০২৩ সালের জুন মাসে মারা যান। গিলট ১৯৫৩ সাল পর্যন্ত প্রায় এক দশক পিকাসোর সঙ্গে ছিলেন। তাদের দুটি সন্তান রয়েছে।

নিউ ইয়র্কের মেট্রোপলিটন জাদুঘরেও গিলটের চিত্রকর্ম রয়েছে। গিলট ১৯৬৫ সালে ‘লিভিং উইথ পিকাসো’ নামে একটি বইয়ে পিকাসোর জীবনের নানা দিক প্রকাশ্যে আনেন। পিকাসো জাদুঘরের কাছেই একটি গবেষণাকেন্দ্রও চালু হবে বলে জানিয়েছেন জাদুঘরের পরিচালক সিসিলি ডেব্রে। সূত্র : বাসস