May 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 29th, 2024, 8:22 pm

নতুন তিনজনকে নিয়ে বাংলাদেশ কোচ যা বললেন

অনলাইন ডেস্ক :

বিশ্বকাপ বাছাইয়ে ফিলিস্তিনের বিপক্ষে ডাক পাওয়া ২৮ জনের মধ্যে জায়গা করে নিয়েছেন তিন নতুন মুখ। সৈয়দ শাহ কাজেম কিরমানি, রাব্বি হোসেন রাহুল ও তাজ উদ্দিনরা এবারই প্রথম লাল-সবুজের দলে। এই তিন নতুনকে নিয়ে ধীরগতিতে এগোতে চান বাংলাদেশের স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরা। দুই মৌসুম ধরে বাংলাদেশ পুলিশ এফসির জার্সিতে খেলছেন কাজেম। মধ্যমাঠ নিয়ন্ত্রণের দক্ষতা তাকে অন্যদের চেয়ে আলাদা করেছে। এবার লিগে নয় ম্যাচের আটটিতেই শুরুর একাদশে সুযোগ পেয়েছেন। ২৫ বছর বয়সী এই মিডফিল্ডার কাবরেরার ফুটবলীয় দর্শনের সঙ্গে মানানসই বলেই ডাক পেয়েছেন।

বৃহস্পতিবার বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে দল নিয়ে কাবরেরা বলেছেন, ‘কাজেমকে আমরা দীর্ঘদিন ধরে নজরে রেখেছিলাম, গেলো বছর যখন সে পুলিশ এফসিতে যোগ দিয়েছিল, তখন থেকে। এরপর তার কিছু ট্রেনিং সেশন দেখি, যেটা আমাদেরকে ভীষণ মুগ্ধ করেছিল। মনে হয়েছিল, আমাদের খেলার যে ধরণ, ফুটবলের যে দর্শন, তার সঙ্গে সে মানানসই। এর আগেও তাকে ডাকার কথা ভেবেছিলাম, কিন্তু চোট পাওয়ার কারণে ক্যাম্পের দলে ডাকতে পারিনি। এখন তার সামনে সুযোগ। সে তরুণ, তাকে নিয়ে ধীর পদক্ষেপে এগুবো। আশা করি, সে দলের সঙ্গে ভালোভাবে মানিয়ে নিবে।’ বসুন্ধরা কিংসের বিপক্ষে লিগের প্রথম ম্যাচে ব্রাদার্সের হয়ে গোল করেই আলোচনায় আসেন রাব্বি হোসেন রাহুল। ১৭ বছরের এই তরুণ লিগের প্রথম পর্ব শেষে পাঁচ গোল নিয়ে স্থানীয়দের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। কাবরেরা অবশ্য রাহুলের ওপর প্রত্যাশার চাপটা এখনই দিতে চান না, ‘সত্যি বলতে এই মৌসুমের শুরু থেকে সে আমাদের স্কাউটিংয়ের নজরে ছিল না। সে ধীরে ধীরে ভালো পারফরম্যান্স করতে শুরু করলো এবং লিগের প্রথম পর্বে পাঁচ বা তার বেশি গোল করেছে, তাদের মধ্যে সে একজন। আমরা বিশ্বাস করি, জাতীয় দলের অনুশীলনের আবহে থাকাটা তার প্রাপ্য।

এরপর দেখবো এত অল্প অভিজ্ঞতা নিয়ে সে আমাদের কী দিতে পারে।’ গত সেপ্টেম্বরে এশিয়ান গেমসে বাংলাদেশ দলে জায়গা পেয়েছিলেন তাজ উদ্দিন। কিন্তু চোটের কারণে দলের সঙ্গী হতে পারেননি। এই মৌসুমে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে রাইট ব্যাক পজিশনে তার পারফরম্যান্স নজর কেড়েছে হাভিয়ের কাবরেরার। এই স্প্যানিয়ার্ডের আশা, ২১ বছর বয়সী তরুণ দলের সঙ্গে দ্রুতই মানিয়ে নিতে পারবে, ‘যদিও সে শেখ জামালের হয়ে শেষ তিন ম্যাচে বেশি সময় খেলতে পারেনি, আগের ম্যাচগুলোতে সে যে মান দেখিয়েছে, দলের সঙ্গে আশা করি সে মানিয়ে নিতে পারবে।’ আগামীল শনিবার সৌদি আরবে যাবে বাংলাদেশ দল। আল তাইফের কিং ফাহাদ স্পোর্ট সিটি স্টেডিয়ামে হবে ১৫ দিনের কন্ডিশনিং ক্যাম্প। সেখান থেকে ১৭ মার্চ সরাসরি কুয়েতে যাবে বাংলাদেশ। ২১ মার্চ ফিলিস্তিনের বিপক্ষে জাবের আল-আহমাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে বিশ্বকাপের বাছাইয়ের প্রথম লেগের ম্যাচ। আর ২৬ মার্চ বিকালে কিংস অ্যারেনায় হবে ফিরতি লেগের ম্যাচ।