July 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 3rd, 2024, 8:26 pm

নতুন বছরে সোলসের ‘নতুন শহর’

অনলাইন ডেস্ক :

নতুন বছরে নতুন গান প্রকাশ করেছে দেশের ঐতিহ্যবাহী ব্যান্ডদল সোলস। গানের শিরোনাম ‘নতুন শহর’। গানটি লিখেছেন লন্ডন প্রবাসী শেখ রানা। সুর ও সঙ্গীত করেছেন পার্থ বড়ুয়া। গত মঙ্গলবার রাতে গানটি সোলসের অফিসিয়াল ও পার্থ বড়ুয়ার ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয়। গত বছর সোলস পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে লন্ডন সফরে গিয়েছিল। বার্মিংহামে সোলসের একটি অনুষ্ঠানে আসেন শেখ রানা। সেখানেই ‘নতুন শহর’ গানটির পরিকল্পনা হয়। গানটির ভিডিও ধারণ করা হয়েছে বার্মিংহামে বিভিন্ন লোকেশনে।

গানটি প্রসঙ্গে সোলস ব্যান্ডের প্রধান পার্থ বড়ুয়া বলেন, আমরা বলেছিলাম পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে ৫০টি গান প্রকাশ করবো। এরই ধারাবাহিকতায় নতুন শহর গানটি প্রকাশ করেছি। এই গানটি একদিনের সিদ্ধান্তে করা হয়। বিদেশে বসে প্রফেশনাল স্টুডিওতে গান রেকডিং করা এটা আমার জন্য একেবারেই নতুন অভিজ্ঞতা। কথায় কথায় এই গায়ক বলেন, শেখ রানার মাধ্যমে জানতে পারি তৌফিক আহমেদ বার্মিংহাম প্রবাসী। তার সাথে কথা বলে পরদিন রেকর্ডিং স্টুডিও বুক করা হয়। এক দিনের মধ্যেই গানটি রেকডিং সম্পন্ন হয়।

স্টুডিং বুকিংয়ের জন্য তিতাসের প্রতি কৃতজ্ঞতা। বার্মিংহামের বি দ্য সাউন্ড স্টুডিওতে গানটির রেকডিং ইঞ্জিনিয়ার হিসেবে ছিলেন জেনিস ক্রাউকলিস। ‘নতুন শহর’ গানটির সার্বিক সহযোগিতায় ছিল টিএন্ডটি কনসালটেন্সি’র কর্ণধার ইফতেখার। প্রসঙ্গত, সোলসের পঞ্চার পূর্তি উপলক্ষে সাতটি গান প্রকাশ হয়েছে। এই তালিকায় রয়েছে- কিতা ভাইসাব, রিক্সা, যদি দেখো, হাওয়াই মিঠাই, সাগরের প্রান্তরে, বন্ধ হয়ে গেছে, যত প্রেম।