June 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 25th, 2023, 8:20 pm

নতুন ভিসা নীতি শুধুমাত্র গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়াকে সমর্থন করার জন্য: রাষ্ট্রদূত হাস

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, নতুন ঘোষিত ভিসা নীতি বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচনী প্রক্রিয়াকে সমর্থন করার জন্য ‘শুধুমাত্র তাদের (যুক্তরাষ্ট্রের) সাহায্য করার উপায়’।

বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ মন্তব্য করেন।

রাষ্ট্রদূত হাস বলেন, তারা অন্যান্য বিষয়গুলোর মধ্যে নতুন ভিসা নীতি নিয়েও আলোচনা করেছেন। তিনি উল্লেখ করেন, শুধুমাত্র বাংলাদেশি জনগণ, বাংলাদেশ সরকার এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশে যারা একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনকে সমর্থনে তাদের প্রতি সমর্থন জানাতে তারা এটি (ভিসা নীতি) করেছে।

তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে বৈঠকটি তাদের নিয়মিত বৈঠকের অংশ। ‘আমরা ইউএস-বাংলাদেশ সম্পর্ক নিয়ে কথা বলেছি, বিভিন্ন ক্ষেত্রে আমাদের সম্পর্ক ক্রমবর্ধমান।’

এর আগে মার্কিন রাষ্ট্রদূত প্রধান রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিদের সঙ্গে দেখা করেন এবং যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি নিয়ে আলোচনা করেন।

আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ও জাতীয় পার্টির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত হাস বলেছেন, ‘আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করি। যারা গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করে তাদের জন্য ভিসা সীমিত করার নতুন ভিসা নীতি সবার জন্য প্রযোজ্য।’

—-ইউএনবি