May 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 25th, 2023, 7:50 pm

নতুন মাইলফলকে শাহিন আফ্রিদি

অনলাইন ডেস্ক :

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে ৬ উইকেটে হেরেছে পাকিস্তান। রাওয়ালিপিন্ডিতে পাকিস্তানের দেওয়া ১৯৪ রানের লক্ষ্যে ৪ বল হাতে রেখেই পৌঁছে যায় নিউজিল্যান্ড। কিউইদের এই জয়ের ফলে ২-২-এ সমতায় শেষ হয়েছে সিরিজ। হারা ম্যাচে অবশ্য একটি মাইলফলক স্পর্শ করেছেন পাকিস্তানের তারকা পেসার শাহিন শাহ আফ্রিদি। রান তাড়া করতে নামা নিউজিল্যান্ডকে শুরুতেই কাঁপিয়ে দিয়েছিলেন শাহিন।

কিউই ইনিংসের প্রথম বলেই টম লাথামকে আউট করেন তিনি। এই উইকেট পেয়ে স্বীকৃত টি-টোয়েন্টিতে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন এই বাঁহাতি পেসার। পরে ওই ওভারে আরো একটি উইকেট পান শাহিন। মাত্র ২৩ বছর বয়সী এই পেসার দুটি রেকর্ডও গড়েছেন। স্বীকৃত টি-টোয়েন্টিতে ফাস্ট বোলারদের মধ্যে ২০০ উইকেট নেওয়ায় তিনিই দ্রুততম ও সর্বকনিষ্ঠ। ২০০ উইকেট পেতে শাহিনের লেগেছে ১৪৩ ম্যাচ।

এতদিন এই রেকর্ডটি ছিল দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদার দখলে। ২০০ উইকেট পেতে তিনি খেলেছেন ১৪৬ ম্যাচ। সব মিলিয়ে দ্রুততম ২০০ উইকেট শিকারের রেকর্ডটি রশিদ খানের দখলে। আফগানিস্তানের এই লেগ স্পিনার স্বীকৃত টি-টোয়েন্টিতে ২০০ উইকেট নিতে খেলেছেন ১৩৪ ম্যাচ। এই তালিকায় দ্বিতীয় স্থানে পাকিস্তানের সাবেক স্পিনার সাঈদ আজমল। ২০০ উইকেট পেতে তার লেগেছিল ১৩৯ ম্যাচ।