November 28, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 26th, 2021, 6:24 pm

নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর

অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে ‘গণ অধিকার পরিষদ’ নামে নতুন একটি রাজনৈতিক দলের ঘোষণা দেয়া হয়েছে।

‘জনতার অধিকার, আমাদের অঙ্গীকার’ স্লোগানে মঙ্গলবার (২৬ অক্টোবর) দুপুর ১২টার দিকে রাজধানীর পুরানা পল্টনে সংবাদ সম্মেলনের মাধ্যেমে নতুন এই রাজনৈতিক দলের ঘোষণা দেন নুরুল হক নুর নিজেই।

সংবাদ সম্মেলনে বলা হয় যে নতুন এ রাজনৈতিক দলে সাবেক অর্থমন্ত্রী শাহ এম এস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়াকে আহ্বায়ক ও নুরুল হক নূরকে সদস্য সচিব করা হয়েছে। কমিটিতে যুগ্ম-আহ্বায়ক হিসেবে আছেন রাশেদ খান, ফারুক হাসান, সোহরাব হোসেন, আবু হানিফ ও মাহফুজুর রহমান খান। এদের অধিকাংশই কোটা সংস্কার আন্দেলনকে কেন্দ্র করে গড়ে ওঠা সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার পরিষদের কেন্দ্রীয় কমিটির নেতা।

আত্মপ্রকাশ অনুষ্ঠানে দলটির পক্ষ থেকে জানানো হয় ‘গণ অধিকার পরিষদ’ এর মূলনীতি হবে চারটি। এগুলো হলো গণতন্ত্র, ন্যায়বিচার, অধিকার ও জাতীয় স্বার্থ। এ সকল মূলনীতির ওপর ভিত্তি করে রাজনৈতিক দলটির যাবতীয় কার্যক্রম পরিচালিত হবে। এ সময় মূলনীতি, দলের উদ্দেশ্য ও প্রণীত ২১ দফা পাঠ করেন যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান।

প্রসঙ্গত, ২০১৮ সালে সংগঠিত কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ গড়ে উঠে। এরপর থেকে তারা এই প্ল্যাটফর্মের মাধ্যমে দেশব্যাপী কার্যক্রম পরিচালনা করছেন। সময়ের সাথে সাথে সংগঠনটি অধিকার পরিষদ, শ্রমিক অধিকার পরিষদ, প্রবাসী অধিকার পরিষদের মতো বেশ কিছু সহযোগী সংগঠন গঠন করে।

–ইউএনবি