December 9, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 10th, 2022, 7:40 pm

নতুন সেতুগুলো আঞ্চলিক সংযোগ ও অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে: প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী করতে শীতলক্ষ্যা নদীর ওপর নবনির্মিত মুক্তিযোদ্ধা একেএম নাসিম ওসমান সেতু এবং ছয় লেনের মধুমতি সেতু অগ্রণী ভূমিকা রাখবে।

সোমবার শীতলক্ষ্যা নদীর ওপর তৃতীয় সেতু এবং মধুমতি নদীর ওপর বাংলাদেশের প্রথম ছয় লেনের সেতু উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ‘নতুন-উন্মুক্ত সেতুগুলো আঞ্চলিক সংযোগ ও আর্থ-সামাজিক উন্নয়নকে ত্বরান্বিত করবে এবং দেশের যোগাযোগ ব্যবস্থাকে শক্তিশালী করবে।’

তিনি প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেতুগুলো উদ্বোধন করেন।

শেখ হাসিনা বলেন, এ দুটি সেতু নেপাল, ভুটান ও ভারতসহ এ অঞ্চলে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন, পারস্পরিক সুবিধার কথা মাথায় রেখে চট্টগ্রাম বন্দর, মোংলা বন্দর, ঢাকার আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রাম ও সিলেট বন্ধুপ্রতিম দেশগুলোর জন্য খুলে দেয়া হয়েছে।

তিনি উল্লেখ করেন যে এই পদক্ষেপগুলো আন্তর্জাতিক যোগাযোগ শক্তিশালী করার পাশাপাশি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে যোগাযোগ ও বাণিজ্য সম্প্রসারণে উল্লেখযোগ্য অবদান রাখবে।

শেখ হাসিনা বলেন, এই সেতু দুটির সুবাদে দেশের অবহেলিত দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দ্রুত উন্নয়ন হবে।

তিনি সেতু দু’টি নির্মাণে সহযোগিতার জন্য জাপান ও সৌদি সরকারকে ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী বলেন, মধুমতি সেতু ট্রান্স এশিয়ান হাইওয়ের সঙ্গে যুক্ত এবং এটি বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ড জোরদারে ভূমিকা রাখবে।

তিনি বলেন, মুক্তিযোদ্ধা একেএম নাসিম ওসমান সেতুর সুবাদে পদ্মা সেতু দিয়ে আসা যানবাহনকে আর ঢাকায় প্রবেশ করতে হবে না এবং এর ফলে ঢাকার ওপর যানবাহনের চাপ কমবে।

তিনি উল্লেখ করেন যে, ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশের মর্যাদা অর্জন করার লক্ষ্যে ক্ষমতা গ্রহণের পর সরকার অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে বাংলাদেশে বড় অবকাঠামো নির্মাণ করেছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি এবং বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইশা ইউসেফ আল দুহাইলান।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী সেতুগুলোর সংক্ষিপ্ত বিবরণ দেন।

পরে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে নড়াইল, গোপালগঞ্জ ও নারায়ণগঞ্জের বিভিন্ন এলাকার মানুষের সঙ্গে মতবিনিময় করেন।

—-ইউএনবি