June 2, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 3rd, 2023, 8:26 pm

নথি ফাঁসের বিষয়ে আগেভাগে কিছু জানায়নি: জেলেনস্কি

অনলাইন ডেস্ক :

গোপন মার্কিন নথি ফাঁসের যে ঘটনা গত মাসে বিশ্বের মনোযোগ কেড়ে নিয়েছিল, সেই ফাঁসের ব্যাপারে হোয়াইট হাউস আগে থেকে কিছু জানায়নি বলে দাবি করেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত মঙ্গলবার ওয়াশিংটন পোস্টে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এ দাবি করেন।

“আগে থেকে হোয়াইট হাউস বা পেন্টাগন থেকে এ ব্যাপারে কোনো তথ্য জানানো হয়নি। এটা আমাদের জন্য উপকারী নয়, এটা হোয়াইট হাউসের ভাবমূর্তির জন্য ভালো নয়, এটা এমনকী যুক্তরাষ্ট্রের ভাবমূর্তির জন্যও ভালো নয় বলে আমার বিশ্বাস,” সাক্ষাৎকারে জেলেনস্কি এমনটাই বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। অনলাইনে ফাঁস হওয়া ওই নথিগুলোর মধ্যে ইউক্রেইন যুদ্ধ নিয়ে কয়েক মাস পুরনো কিছু বিষয়ের অংশবিশেষ স্থান পেয়েছিল। ইউক্রেইনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ গত ১২ এপ্রিল বলেছিলেন, তার দেশের সামরিক সক্ষমতা নিয়ে পেন্টাগনের ফাঁস হওয়া নথিগুলোতে সত্যমিথ্যার মিশ্রণ রয়েছে। তিনি সেসব নথির ক্ষতিকর প্রভাব উড়িয়েও দিয়েছিলেন।

ওয়াশিংটন পোস্টে জেলেনস্কির মন্তব্যের জবাবে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের এক মুখপাত্র বলেছেন, “অবৈধ ফাঁসের ঘটনাসহ বিভিন্ন বিষয় নিয়ে ইউক্রেইনীয় কর্মকর্তাদের সঙ্গে ধারাবাহিক যোগাযোগের মধ্যে রয়েছি আমরা, তবে সেসব ব্যক্তিগত আলোচনার বিশদ বিবরণে যেতে চাচ্ছি না।” পেন্টাগনের এক মুখপাত্র বলেছেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন নথি ফাঁস নিয়ে অসংখ্য মিত্রের সঙ্গে কথা বলেছেন, যাদের মধ্যে রেজনিকভও আছেন।

“অস্টিন বিপুল সংখ্যক ফোন করেছেন, বিশ্বব্যাপী অগণিত মিত্র ও অংশীদারের সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন, আমরা যে এই বিষয়টিকে কতটা গুরুত্বের সঙ্গে নিয়েছি সে বিষয়ে আলোকপাত করেছেন। ইউক্রেইনীয় কাউন্টারপার্ট মন্ত্রী রেজনিকভের সঙ্গে এ বিষয়ে তার একাধিকবার কথাবার্তাও হয়েছে,” সিএনএনকে এমনটাই বলেছেন মুখপাত্র প্যাট্রিক রাইডার।