September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 24th, 2022, 8:37 pm

নন্দীগ্রামে বিএনপির সমাবেশস্থলে আ.লীগের সমাবেশ, ১৪৪ ধারা জারি

বগুড়ার নন্দীগ্রামে বিএনপির পূর্ব নির্ধারিত সমাবেশস্থলে আওয়ামী লীগের পাল্টা সমাবেশ আহ্বানকে কেন্দ্র করে ১৪৪ ধারা জারি করে সকল ধরনের সভা- সমাবেশ নিষিদ্ধ করেছে স্থানীয় প্রশাসন। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিএনপি সূত্রে জানা গেছে, জ্বালানি তেল, পরিবহন ভাড়া, লোডশেডিং বৃদ্ধি ও দলীয় নেতাকর্মী হত্যার প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নন্দীগ্রাম উপজেলার বীরপলি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বুধবার বিকেল ৩টায় বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে বুড়ইল ইউনিয়ন বিএনপি। বিএনপির এ ঘোষণার পর স্থানীয় আওয়ামীলীগ একই সময়ে ওই স্থানে শোকসভার পাল্টা কর্মসূচির ঘোষণা দেয়। এ নিয়ে দু’দলের মাঝে উত্তেজনার প্রেক্ষিতে শান্তি-শৃংখলা রক্ষায় উপজেলা প্রশাসন ওই এলাকায় দুপুর ১২টা থেকে রাত ১২টা পর্যন্ত ১৪৪ ধারা জারি করে সকল প্রকার সভা সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করে। একই সঙ্গে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করে।

উপজেলা বিএনপির সভাপতি আলাউদ্দিন সরকার বলেন, আমরা ওসি সাহেবকে তিনদিন আগে জানিয়েছি। আমাদের সব আয়োজন শেষ। কিন্তু প্রশাসন ১৪৪ ধারা জারি করায় আমরা সমাবেশ করতে পারছিনা।

অপরদিকে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন রানা বলেন, শোকের মাস উপলক্ষে আমাদের মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে বুধবার বিকালে বীরপলি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে ইউনিয়ন আওয়ামী লীগের পক্ষ থেকে জাতীয় শোক দিবসে সমাবেশ আহ্বান করা হয়েছে। আইনের প্রতি শ্রদ্ধাশীল তাই কর্মসূচি স্থগিত করা হয়েছে।

নন্দীগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আনোয়ারা হোসেন বলেন, সহিংসতা এড়াতে ও আইন-শৃংখলা স্বাভাবিক রাখতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। ওই স্থানে কাউকে সমাবেশ করতে দেয়া হবে না।

নন্দীগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা শিফা নুসরাত বলেন, সহিংসতা এড়াতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

—ইউএনবি