June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 23rd, 2023, 8:16 pm

নরওয়ের পথে চিরকুটের সুমী

অনলাইন ডেস্ক :

গানে গানে দেশের প্রতিনিধিত্ব করতে নিয়মিতই বিশ্বমঞ্চে উপস্থিত হচ্ছেন তিনি। তবে এবারের যাওয়াটা কিছুটা অন্যরকম। তিনি সংগীতশিল্পী শারমিন সুলতানা সুমি। এরই প্রেক্ষিতে নরওয়ের একটি ইন্টারন্যাশনাল মিউজিক কনফারেন্স-এ আমন্ত্রিত হয়েছেন দেশের জনপ্রিয় ব্যান্ড চিরকুট-এর গীতিকার, সুরকার, সংগীতশিল্পী, কমিউনিকেশন স্পেশালিস্ট ও উদ্যোক্তা সুমি। নরওয়ের ক্রিস্টিয়ান স্যান্ড শহরের বিখ্যাত ইউনিভার্সিটি অফ অ্যাডজারের প্রফেসর ড্যানিয়েল নরগেড-এর আমন্ত্রণে এ সম্মেলনে যোগ দিতে যাচ্ছেন বাংলাদেশের জনপ্রিয় এ ব্যান্ড মিউজিক ব্যক্তিত্ব। জানা যায়, তিনি ছাড়াও এ কনফারেন্স এ যোগ দিতে উপস্থিত হবেন বিশ্বের নানা প্রান্তের মিউজিক এক্সপার্টরা।

দশ দিনব্যাপী এ আয়োজনে তিনটি সেশনে তার প্রেজেন্টেশন দেবেন, বক্তব্য রাখবেন এবং বিশ্ববিদ্যালয়টির ছাত্র ছাত্রীদের সাথে মত বিনিময় করবেন সুমি। সংগীত সংশ্লিষ্ট নানা বিষয়ের পাশাপাশি একজন নারী হিসেবে তার সংগীতযাত্রার অভিজ্ঞতা নিয়েও কথা বলবেন তিনি।

এ প্রসঙ্গে সুমি বলেন, বাংলা গানের সাথে নিজেদের ব্যান্ড নিয়ে গত ২১ বছর ধরে দেশ; ও গত ১১ বছর ধরে আন্তর্জাতিক পরিমন্ডলে নিয়মিত কাজ করার পর পৃথিবীর মানুষ যে এখন বাংলাদেশের গানের বিস্তৃত কথা আমাদের কাছে এত ডিটেইলে শুনতে চায় বা আমার জানানোর সৌভাগ্য হচ্ছে এটি এক ধরনের বড় সুযোগ এবং পরিবর্তন বলে আমার মনে হয়। পৃথিবী আমাদের ভাবনার চেয়ে অনেক বড় এবং সেখানে আমাদের সকলের জায়গা থেকে বিস্তৃত কাজের সুযোগ রয়েছে। তিনি আরও বলেন, সেই সুযোগের সদ্ব্যবহারে নিজের দেশের হয়ে বিশ্বমঞ্চে কথা বলাটা শান্তির, সম্মানের, গর্বের।

প্রথমত শিল্পী এবং দ্বিতীয়ত, নারীশিল্পী হিসেবে দীর্ঘদিন মিউজিক ইন্ডাস্ট্রিতে পথচলার অভিজ্ঞতাটাও অনেককে অনুপ্রাণিত করবে হয়তো। সে বিষয়ে কথা বলবো। কথা হবে বাংলাদেশের মিউজিক, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ইস্যুতে একজন শিল্পীর দায়বদ্ধতার জায়গা থেকে আমাদের ‘নদীরক্স প্রজেক্ট’ নিয়ে, এ যাত্রার আদ্যেপান্ত নিয়ে। সুমি জানান, অনুষ্ঠিতব্য এ আয়োজনে ৩ নভেম্বর সাইন্টিফিক কনফারেন্স এর ‘স্ট্র্যাটেজি এ- সাস্টেইনেবিলিটি ইন মিউজিক বিজনেস’ শীর্ষক সেশানে বক্তব্য রাখার পাশাপাশি তার প্রস্তাবনা উত্থাপন করবেন।

৭-৮ নভেম্বর ‘রোল অফ উইমেন ইন মিউজিক ইন্ডাস্ট্রি’ সেশানে নারী হিসেবে বাংলাদেশের সংগীতাঙ্গনে কাজের অভিজ্ঞতা বিনিময় করবেন তিনি। সর্বশেষ ৯-১০ নভেম্বর ‘মিউজিক এ- ক্লাইমেট কেয়ার’ শীর্ষক সেশনটি অনুষ্ঠিত হবে ছাত্রছাত্রীদের উপস্থিতিতে। এছাড়া ইউনিভার্সিটি অফ সাউথ ইস্ট নরওয়েতে ড. সুলভাই কোরাম এর আমন্ত্রণে নরডিক কালচারাল পয়েন্টের সদস্যদের সঙ্গে ‘নদীরক্স’ ও ‘ক্লাইমেট কেয়ার’ নিয়ে সচেতনতার জায়গা থেকে আরও একটি সেশনে কথা বলবেন সুমি।

সব ঠিক থাকলে ৩০ অক্টেবর থেকে শুরু হওয়া এ যাত্রায় ডেনমার্ক হয়ে নরওয়ের কনফারেন্স শেষে জলবায়ু ইস্যুতে ফিন্যালেন্ড কয়েকটি মিটিং এ অংশগ্রহণ করবেন সুমি। ১৬ নভেম্বর দেশে ফিরে যোগ দেবেন নতুন কনসার্টে। যাওয়ার আগে ২৫ অক্টোবর রাজশাহীতে এবং ২৬ অক্টোবর আর্মি স্টেডিয়ামে চিরকুট নিয়ে দুটি কনসার্ট করে যাবেন তিনি। প্রসঙ্গত, চিরকুট নিয়ে নানা দেশে কনসার্ট করার পাশাপাশি এর আগে ভারত, শ্রীলঙ্কা, নরওয়ে, পর্তুগালের বিভিন্ন সঙ্গীত বিষয়ক সম্মেলনে অংশ নিয়েছেন সুমি।