June 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, June 6th, 2022, 1:16 pm

নাইজেরিয়ায় গির্জায় হামলায় ৫০ জনের বেশি নিহতের আশঙ্কা

অনলাইন ডেস্ক :

দক্ষিণ-পশ্চিম নাইজেরিয়ার একটি ক্যাথলিক গির্জায় রবিবার প্রার্থনাকারীদের ওপর বন্দুকধারীদের গুলি ও বিস্ফোরণে কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন বলে আশঙ্কার কথা জানিয়েছেন দেশটির রাজ্য আইনপ্রণেতারা।
আইনপ্রণেতা ওগুনমোলাসুয়ি ওলুওলে বলেছেন, রবিবার প্রার্থনাকারীরা পেন্টেকস্টে জড়ো হলে ওন্ডো রাজ্যের সেন্ট ফ্রান্সিস ক্যাথলিক গির্জাকে লক্ষ্য করে হামলাকারীরা। নিহতদের মধ্যে অনেক শিশু রয়েছে।
নাইজেরিয়ার নিম্ন আইনসভা চেম্বারের ওও এলাকার প্রতিনিধি অ্যাডেলেগবে তিমিলেইন বলেছেন, গির্জার প্রধান পুরোহিতকেও অপহরণ করা হয়েছে।
রবিবার এক টুইটবার্তায় ওন্ডোর গভর্নর রোটিমি আকেরদোলু বলেছেন, ‘আমাদের হৃদয় ভারাক্রান্ত। আমাদের শান্তি ও প্রশান্তি জনগণের শত্রুদের দ্বারা আক্রান্ত হয়েছে।’
তাৎক্ষণিকভাবে নিহতের আনুষ্ঠানিক সংখ্যা প্রকাশ করেনি কর্তৃপক্ষ। তিমিলেইন বলেছেন, অন্তত ৫০ জন নিহত হয়েছে, যদিও অন্যরা সংখ্যাটা আরও বেশি বলছেন।
তবে এ হামলার জন্য কারা দায়ী তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়। নাইজেরিয়ার অধিকাংশ এলাকা নিরাপত্তা সমস্যা নিয়ে লড়াই করলেও ওন্ডো দেশটির সবচেয়ে শান্তিপূর্ণ রাজ্যগুলোর একটি হিসেবে ব্যাপক পরিচিত।
নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী তাৎক্ষণিকভাবে হামলাটি কীভাবে হলো বা সন্দেহভাজনদের সম্পর্কে কোনো তথ্য রয়েছে কি না সে বিষয়ে প্রশ্নের জবাব দেয়নি।
ওও লাগোস থেকে প্রায় ৩৪৫ কিলোমিটার (২১৫ মাইল) পূর্বে অবস্থিত।
আইনপ্রণেতা ওলুওল বলেন, ‘ওওর ইতিহাসে আমরা এমন ভয়াবহ ঘটনার সম্মুখীন হইনি। এটা অনেক বেশি।’