May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 28th, 2022, 8:23 pm

নান্দনিক সড়কবাতিতে ঝলমলে রাজশাহী শহর

রাজশাহী শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো ইতোমধ্যে চার লেনে উন্নতি করেছে রাজশাহী সিটি করপোরেশন। সড়ক নিমার্ণের পাশাপাশি সৌন্দর্য বাড়াতে পর্যায়ক্রমে নান্দনিক সড়কবাতি স্থাপনের করা হচ্ছে। নগরীর কল্পনা সিনেমা হলের মোড় থেকে তালাইমারী পর্যন্ত আধুনিক দৃষ্টিনন্দন এই বাতিগুলো শহরকে আরও সৌন্দর্যমণ্ডিত করেছে। সন্ধ্যা নামলেই আলো ঝলমলে হয়ে উঠে রাজশাহী শহর।

এ বিষয়ে সিটি করপোরেশনের গণসংযোগ কর্মকর্তা মাহাফুজ মিশু জানান, ১২৭ কোটি ৪৯ লাখ টাকা ব্যয়ে কল্পনা সিনেমা হল থেকে তালাইমারী পর্যন্ত সড়ক উন্নয়ন ও প্রশস্তকরণ প্রকল্পের আতওায় আধুনিক এই নান্দনিক বাতি বাসানোর হচ্ছে। সড়কের আইল্যান্ডে মোট ১৩০টি আধুনিক দৃষ্টিনন্দন খুঁটি বসানো এবং প্রতিটি খুঁটিতে ১৩টি করে বাতি থাকছে। এছাড়া সড়কের দক্ষিণ পাশে বাঁধে স্থাপন করা হচ্ছে ১৮০টি গার্ডেন লাইট।

তিনি বলেন, গত বছরের ফেব্রুয়ারি থেকে শহরে দৃষ্টিনন্দন সড়ক বাতি বসানোর কাজ শুরু হয়। তবে প্রজাপতি সড়ক বাতি সকলের নজর কাড়ে।

জানা গেছে, শহরের পশ্চিমের প্রবেশ দ্বার কাশিয়াডাঙ্গা মোড় থেকে বিলসিমলা রেলক্রসিং পর্যন্ত চার দশমিক দুই কিলোমিটার সড়কটিতে ১৭৪টি দৃষ্টিনন্দন বৈদ্যুতিক পোল বসানো হয়েছে। প্রতিটি পোলে দুটি করে এলইডি বাল্ব রয়েছে। ১৭৪টি বৈদ্যুতিক পোলে মোট ৩৪৮টি আধুনিক দৃষ্টিনন্দন এলইডি বাল্ব রয়েছে। বাতিগুলো প্রজাপতির মতো ডানা মেলে আছে।

শহরের আলিফ লাম মিম ভাটার মোড় থেকে ছোট বনগ্রাম, মেহেরচন্ডী, বুধপাড়া, মোহনপুর রেলক্রসিং হয়ে বিহাস পর্যন্ত রাজশাহী-নাটোর সড়ক পর্যন্ত পূর্ব-পশ্চিমমুখী ৬ দশমিক ৭৯৩ কিলোমিটার চার লেন সংযোগ সড়ক নির্মাণ করা হয়েছে। আর ৩২৭ দশমিক ৫০ মিটার দৈর্ঘ্যের ফ্লাইওভার নির্মাণ করা হয়েছে। চার দশমিক ৭ কিলোমিটার সড়কে ১৯৮টি দৃষ্টিনন্দন পোলে ৩৫৬টি অত্যাধুনিক এলইডি সড়কবাতি লাগানো হয়েছে।

এছাড়া আলিফ লাম মিম ভাটার মোড় থেকে নাদের হাজীর মোড় পর্যন্ত দুই দশমিক পাঁচ কিলোমিটার সড়কে ৮৭টি দৃষ্টিনন্দন পোলে ১৭৪টি এলইডি বাতি বসানোর পাশাপাশি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ওয়াকওয়েগুলোতে দৃষ্টিনন্দন এলইডি সড়কবাতি লাগানো হয়েছে।

দৃষ্টিনন্দন এ বিদ্যুৎসাশ্রয়ী বাতিগুলো অটোলজিক কন্ট্রোলারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে অন-অফ হয়।

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর বিভিন্ন শহরে এমন চমৎকার সড়কবাতি থাকে। উন্নত দেশগুলোর মতো রাজশাহীতে প্রশস্ত সড়ক নির্মাণের পর বিদেশ থেকে আমদানি করা দৃষ্টিনন্দন পোল ও অত্যাধুনিক সড়কবাতি স্থাপন করা হচ্ছে।

তিনি বলেন, সারাদেশের মধ্যে শুধুমাত্র রাজশাহীতেই এতো দৃষ্টিনন্দন সড়কবাতি রয়েছে। সড়কে অধিক আলোর কারণে পথচারীদের নিরাপত্তার পাশাপাশি শহরের সৌন্দর্যও বাড়ছে।

‘গ্রিন সিটি ক্লিন সিটি’ শিক্ষা নগরী হিসেবে পরিচিত প্রাচীন এ শহর একটি আদর্শ শহর বলে মনে করেন মেয়র খায়রুজ্জামান লিটন।

—ইউএনবি