July 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 7th, 2023, 8:45 pm

নাবলুসে ইসরাইলি অভিযান : ২ ফিলিস্তিনিকে হত্যা

অনলাইন ডেস্ক :

জেনিন ও গাজায় অভিযানের পর এবার নাবলুসে অভিযান চালিয়ে দুই ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। শুক্রবার (৭ জুলাই) ভোরে অভিযান চালানো হয় অধিকৃত পশ্চিম তীরের এ শহরটিতে। এতে হামজা মকবুল ও খাইরি শাহীন নামে দুই তরুণকে হত্যা করা হয়। অধিকৃত পশ্চিম তীরের রামাল্লাহ থেকে আলজাজিরার প্রতিনিধি জানিয়েছেন, আল-আকসা মার্টায়ার্স ব্রিগেডের সদস্যসহ দুই ব্যক্তির খোঁজে সেখানে অভিযান চালায় ইসরাইলি বাহিনী। এ সময় তারা লাউড স্পিকারে ওই ব্যক্তিদের আত্মসমর্পণের আহ্বান জানায়। ওই সাংবাদিক জানান, নিহত দুই ব্যক্তির সাথে ইসরাইলি বাহিনীর সংঘর্ষ হয়েছে বলে মনে হয়েছে। এবং ওই দুই ব্যক্তিকে গুলি করে হত্যা করা হয়।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফার তথ্য অনুসারে, ইসরাইলি বাহিনী বাড়িটিকে ঘিরে ফেলে ওই দুই ব্যক্তিকে গুলিতে ঝাঁঝড়া করে হত্যা করে। এদিকে, এ অভিযানে আরো তিন ব্যক্তি আহত হয়েছে বলে জানিয়েছে আলজাজিরা। পশ্চিম তীরেরই জেনিন শরণার্থী ক্যাম্পে ধ্বংসাত্মক অভিযান চালানোর দুই দিন যেতে না যেতেই নাবলুসেও অভিযান চালালো ইসরাইলি বাহিনী। জেনিনের ওই অভিযানে ১২ ফিলিস্তিনিকে হত্যা করা হয় এবং আহত হয় ১৪০ জন। আহতদের মধ্যে ৩০ জনের অবস্থা গুরুতর। এ অভিযানে কয়েক হাজার বাসিন্দা ক্যাম্প ছেড়ে যেতে বাধ্য হয়।

এটি ছিল গত ২০ বছরের মধ্যে পশ্চিম তীরে সবচেয়ে বড় ইসরাইলি অভিযান। জেনিনে হামলার পর গাজা উপত্যকায় বিমান হামলা চালায় ইসরাইল। বুধবার সকালে উত্তর গাজায় এই হামলা চালায় বলে স্থানীয় মিডিয়া জানিয়েছে। ফিলিস্তিনি সংবাদ সূত্রের উদ্ধৃতি দিয়ে ইসরাইলি মিডিয়া জানিয়েছে, ইসরাইলি বিমানবাহিনী উত্তর গাজার বেইত লাহিয়া শহরের কাছে একটি লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। ফিলিস্তিনি মিডিয়া জানিয়েছে, ওই শহরের অন্তত তিনটি জায়গায় হামলা চালানো হয়েছে। হামলায় ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর তাৎক্ষণিকভাবে জানা যায়নি। অধিকৃত পশ্চিম তীরে গড়ে ওঠা একটি সশস্ত্র ফিলিস্তিনি গ্রুপকে নিবৃত্ত করতে ২০২১ সালের জুন মাসের পর থেকে প্রায় প্রতিদিনই অঞ্চলটিতে অভিযান চালাচ্ছে এবং ফিলিস্তিনিদের হত্যা করছে ইসরাইলি বাহিনী। সূত্র : আলজাজিরা