December 6, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 29th, 2021, 1:03 pm

নাম পরিবর্তন করে ফেসবুক ইনক এখন ‘মেটা’

অনলাইন ডেস্ক :

সমস্যায় থাকা অনেক কোম্পানির মতো ফেসবুকও তার নাম ও লোগো পরিবর্তন করছে।

ফেসবুক ইনকরপোরেশন কে এখন মেটা প্লাটফর্ম ইনক বা সংক্ষেপে ‘মেটা’ বলা হবে।তবে সামাজিক নেটওয়ার্ক ফেসবুকের নাম অপরিবর্তীত থাকবে।

এছাড়াও এর প্রধান নির্বাহীও সিনিয়র নেতৃত্ব, এর কর্পোরেট কাঠামো ও সংকট যা কোম্পানিকে আচ্ছন্ন করেছে তা অপরিবর্তিত থাকবে ।

সন্দেহবাদীরা কোম্পানিটিকে ফেসবুক পেপারস এর বিষয়টি পরিবর্তন করার চেষ্টা করার জন্য অভিযুক্ত করেছে। ফাঁস হওয়া নথিগুলির ভাণ্ডার যা এটি ১৭ বছর আগে জুকারবার্গের হার্ভার্ড ডর্ম রুমে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এটিকে সবচেয়ে বড় সংকটে ফেলেছে। নথিতে ফেসবুককে বিশ্বজুড়ে ঘৃণা, রাজনৈতিক বিবাদ ও ভুল তথ্যের প্ল্যাটফর্ম থেকে মুক্তি দেয়ার জন্য মুনাফাকে এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়টি তুলে ধরা হয়েছে।

তবে ফেসবুক অ্যাপ, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জারের নাম পরিবর্তন হচ্ছে না। কোম্পানির কর্পোরেট কাঠামোও পরিবর্তন হবে না। কিন্তু ১ ডিসেম্বর থেকে এর স্টক একটি নতুন টিকার প্রতীক এমভিআারএসের অধীনে ব্যবসা শুরু করবে৷

রিব্র্যান্ড ব্যাখ্যা করতে গিয়ে জুকারবার্গ বলেছেন ফেসবুক নামটি আর কোম্পানির সমস্ত কিছুকে অন্তর্ভুক্ত করে না। তিনি বলেন,আজকে আমাদের একটি সোশ্যাল মিডিয়া কোম্পানি হিসেবে দেখা হচ্ছে। কিন্তু আমাদের ডিএনএ-তে আমরা এমন একটি কোম্পানি যা মানুষকে সংযুক্ত করার জন্য প্রযুক্তি তৈরি করে।