October 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, December 3rd, 2021, 11:56 pm

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে আবারও নৌকা পেলেন আইভী

আসন্ন নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (এনসিসি) নির্বাচনে মেয়র প্রার্থী হিসেবে আবারও আওয়ামী লীগের মনোনয়ন পেলেন ডা. সেলিনা হায়াত আইভী। এছাড়া টাঙ্গাইল-৭ সংসদীয় উপনির্বাচনে খান আহমেদ শুভকে প্রার্থী করেছে ক্ষমতাসীন দল।

শুক্রবার বিকালে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে প্রার্থীদের নাম চূড়ান্ত করা হয়।

নারায়ণগঞ্জ সিটি গঠনের পর থেকে বর্তমান মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ২০১১ ও ২০১৬ সালে প্রথম দুটি নির্বাচনে জয়ী হন। এর আগে তিনি নারায়ণগঞ্জ পৌরসভার মেয়র ছিলেন।

২০১১ সালে এনসিসির প্রথম নির্বাচন দলীয় প্রতীক ছাড়া অনুষ্ঠিত হয়েছিল। সেই নির্বাচনে আওয়ামী লীগ শামীম ওসমানকে সমর্থন দিলেও আইভী জয়ী হয়েছিলেন। এছাড়া ২০১৬ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে জয়ী হয়েছিলেন ডা. সেলিনা ।

গত ৩০ নভেম্বর এনসিসি ও টাঙ্গাইল-৭ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। গত ১৬ নভেম্বর আওয়ামী লীগের সংসদ সদস্য আকব্বর হোসেনের মৃত্যুতে সংসদীয় আসনটি শূন্য হয়।

তফসিল অনুযায়ী, এনসিসি ও টাঙ্গাইল-৭ আসনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ১৫ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২০ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৭ ডিসেম্বর। ভোটগ্রহণ হবে আগামী ১৬ জানুয়ারি।

ব্যালট পেপারের পরিবর্তে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) নারায়ণগঞ্জ সিটির তৃতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে।

এছাড়া বৈঠকে আগামী ৫ জানুয়ারি পঞ্চম ধাপে স্থানীয় সরকার নির্বাচনে আ.লীগের চেয়ারম্যান প্রার্থীদের নাম চূড়ান্ত করা হয়।

এই ধাপে ৪৭টি জেলায় মোট ৭০৭টি ইউনিয়ন পরিষদে ভোট হবে।

ইসি ঘোষিত নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ৭ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের তারিখ ৯ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৫ ডিসেম্বর।

—ইউএনবি