May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, April 19th, 2022, 8:56 pm

নারীদের আইটি দক্ষতা বাড়াতে ২৫০ কোটি টাকার একনেক প্রকল্প অনুমোদন

ছবি: পি আই ডি

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় চার হাজার ৫৪২ কোটি টাকা ব্যয়ে মোট ১১টি উন্নয়ন প্রকল্প অনুমোদন করেছে।

মঙ্গলবার একনেক চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে অনুষ্ঠানে যোগ দেন। নগরীর এনইসি সম্মেলন কক্ষ থেকে বৈঠকে যুক্ত ছিলেন সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রী ও কর্মকর্তারা।

অনুমোদিত প্রকল্পগুলির মধ্যে, নারীদের স্ব-কর্মসংস্থানের সুযোগ তৈরি করা এবং তথ্য প্রযুক্তির সর্বোত্তম ও নিরাপদ ব্যবহারের মাধ্যমে তাদের দক্ষতা বৃদ্ধি করে উদ্যোক্তা হিসাবে টেকসই ক্ষমতায়ন নিশ্চিত করার ব্যাপারে একটি নতুন প্রকল্প রয়েছে।

আইসিটি বিভাগ ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে ২৫০ কোটি টাকা ব্যয়ে আটটি বিভাগের অধীনে ৪৪ টি জেলার ১৩০টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করবে।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, সভায় ছয়টি নতুন প্রকল্প এবং পাঁচটি সংশোধিত প্রকল্প অনুমোদন করা হয়েছে। ১১ প্রকল্পের সামগ্রিক আনুমানিক ব্যয় চার হাজার ৫৪১ কোটি ৮১ লাখ টাকা (শুধুমাত্র সংশোধিত প্রকল্পগুলোর অতিরিক্ত ব্যয়)।

এর মধ্যে চারটি প্রকল্প এলজিআরডি ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে, তিনটি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে, দুটি পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে, একটি আইসিটি বিভাগ ও রেলপথ মন্ত্রণালয়ের অধীনে রয়েছে।

সরকারের অর্থায়নে এসব প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানান পরিকল্পনামন্ত্রী।

—ইউএনবি