June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, April 29th, 2024, 9:23 pm

নারীদের কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধিতে কাজ করছে ইউএসএআইডি, পিভিএইচ ও কেয়ার বাংলাদেশ

নারী শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ বাড়াতে ৭টি তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান, দক্ষতা উন্নয়ন, স্বাস্থ্যসেবা এবং পেশাগত পরামর্শ প্রদানকারী ৩টি প্রতিষ্ঠানের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে চাকরি মেলা।

সোমবার (২৯ এপ্রিল) বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের কমিউনিটি হলে ইউএসএআইডি’স উইমেন থ্রাইভ প্রকল্প দিনব্যাপী এই মেলা আয়োজিত হয়।

মেলায় গার্মেন্টস শিল্পে চাকরিপ্রত্যাশী প্রায় এক হাজার নারী সিভি জমা দেন এবং সরাসরি ইন্টারভিউতে অংশ নেন।

কেয়ার বাংলাদেশ বাস্তবায়িত, ইউএসএআইডি’স উইমেন থ্রাইভ ইন বাংলাদেশ প্রকল্প গ্লোবাল ফ্যাশন ব্র্যান্ড পিভিএইচের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে তৈরি পোশাক কারখানায় কর্মরত নারী কর্মীদের পেশাগত উন্নয়নের সুযোগ এবং নেতৃত্বের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সামাজিক ও লৈঙ্গিক বাধা অতিক্রম করতে সহযোগিতা করছে।

মেলা পরিদর্শনকালে ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর রিড এশলিম্যান বলেন, ‘প্রাইভেট সেক্টর এবং সেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে বাংলাদেশের শ্রমিকদের জন্য বিশেষ করে নারীদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরিতে এ চাকরি মেলা। এর মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধির পথ আরও সুগম হচ্ছে।‘

এ সময় আরও ছিলেন পিভিএইচ বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার নাজীব সাঈদ এবং কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাম দাশ ছিলেন।

এ দিন সকালে প্রকল্পের কার্যক্রম দেখতে সাভারের ফোর এ ইয়ার্ন ডাইং লিমিটেড পরিদর্শন করেন মিশন ডিরেক্টর রিড এশলিম্যান।

এ সময় তিনি কারখানা ম্যানেজমেন্ট এবং নারী শ্রমিকদের সঙ্গে কথা বলেন। পেশাগত উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম কীভাবে নারী শ্রমিকদের জীবনমানের পরিবর্তন বয়ে আনছে সে নিয়ে তাকে জানানো হয়।

ওই কারখানার ‘ব্যক্তিগত উন্নতি ও পেশাগত উৎকর্ষতা (পেইস)’ প্রশিক্ষণ সম্পন্নকারী নারীদের মাঝে সার্টিফিকেটও বিতরণ করেন তিনি।

ইউএসএআইডি এবং পিভিএইচ ফাউন্ডেশনের সহায়তায়, কেয়ার বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে এ প্রকল্পের আওতায় পিভিএইচের ৭৫টি সাপ্লাই চেইন গার্মেন্টস কারখানায় কর্মরত প্রায় ১ লাখ নারী গার্মেন্টস কর্মীকে পেশাগত এবং জীবন দক্ষতা প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের অর্থনৈতিক সমৃদ্ধির পথকে সুগম করবে।

——ইউএনবি