January 31, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 11th, 2022, 10:35 am

নারীর প্রতি সহিংসতা বন্ধে রংপুরে অনুষ্ঠিত হলো আর্ট প্রদর্শনী ২০২২ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

নারীর প্রতি সহিংসতা বন্ধে প্রয়োজন মানসিকতার পরিবর্তন। এগিয়ে আসতে হবে পরিবার, সমাজ তথা দেশের সর্ব স্তরের মানুষকে, গত বৃহস্পতিবার বিকেলে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুরে আয়োজিত আর্ট প্রদর্শনী অনুষ্ঠানে এমনটাই বললেন প্রধান অতিথি বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুরের উপ-উপাচার্য্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা।
প্রদর্শনী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়র জেন্ডার এবং ডেভেলপমেন্ট স্টাডিজ ডির্পার্টমেন্টের বিভাগীয় প্রধান মীর তামান্না সিদ্দিকা। সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর এস এম আব্দুল মতিন লস্কর, উপপরিচালক (ভারপ্রাপ্ত) মহিলা বিষয়ক অধিদপ্তর রংপুরের সেলোয়ারা বেগম, প্রেস ক্লাব সভাপতি মাহবুব রহমান,প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর প্রোগ্রাম ম্যানেজার ডাঃ হৃষিকেশ সরকার।

নারীর প্রতি সহিংসতা বন্ধের মাধ্যমে, সুন্দর এবং ঐক্যের সমাজ গঠন করতে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আজ ৮ ডিসেম্বর ২০২২ তারিখে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুরে আয়োজন করে আর্ট প্রদর্শনীর। দর্শনীর মূল উদ্দেশ্য হলো নারীর প্রতি সহিংসতার বিভিন্ন দিক তুলে ধরা যাতে করে শিশু ও যুবরা সচেতন হয় এবং নারীর প্রতি সহিসংতা বন্ধ করতে অবদান রাখতে পারে।
অনুষ্ঠানের শুরুতে নারীর প্রতি সহিংসতা বিষয়ক একটি উন্নয়ন নাটক মঞ্চস্থ করা হয়। এরপর অতিথিগণ আর্ট গ্যালারী পরিদর্শন করেন।

আর্ট প্রদর্শনী উপলক্ষ্যে রংপুর বিভোগের ১০ থেকে ৩০ বছর বয়সি শিশু ও যুবদের মধ্যে আর্ট প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে রংপুর বিভাগের বিভিন্ন জেলার চিত্র শিল্পীগণ অংশগ্রহণ করেন। চিত্র শিল্পীগণ দক্ষতার সাথে তাদের চিত্রের মাধ্যমে নারীর প্রতি সহিংসতার বিভিন্ন চিত্র তুলে ধরেন। তাদের চিত্রকর্মের মধ্যে থেকে সেরা ১০ টি নির্বাচিত চিত্রকর্ম আর্ট প্রদর্শনীতে স্থান পায়। সেরা ১০ টি চিত্রকর্ম থেকে ১ম, ২য় এবং ৩য় হিসেবে ৩ জনকে পুরস্কৃত করা হয়। পুরস্কার হিসেবে সেরা ৩ জন বিজয়ীদের হাতে ক্রেস্ট, সার্টিফিকেট এবং নগদ ৫০০০.০০ টাকা প্রদান করা হয়।
নারীর প্রতি সহিংসতা সমাজের গভীরে প্রোথিত রয়েছে। প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর এক গবেষণায় দেখা গেছে যে, শতকার ৯০.২ ভাগ মেয়ে শিশু ও যুব নারী শিক্ষা প্রতিষ্ঠানে সহিংসতার শিকার হন, শতকার ৫১.৬ ভাগ নারী কর্মক্ষেত্রে সহিংসতার শিকার হন, শতকার ৭৮.৩ ভাগ মেয়ে শিশু ও নারী অনলাইন প্লাটফর্মে সহিংসতার শিকার হন, , শতকার ৭২.৪ ভাগ মেয়ে শিশু ও যুব নারী জন সমাগম স্থানে সহিংসতার শিকার হন।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে ”টঙ্গের গান” নামক সাংস্কৃতিক দল তাদের গানের মাধ্যমে নারীর প্রতি সহিংসতা বন্ধে অবদান রাখার জন্য আহবান জানান।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, শিক্ষক, ছাত্র, অভিভাবক, কিশোর-কিশোরী, চিত্র শিল্পীগণ, এবং এনজিও প্রতিনিধি।##