May 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 16th, 2023, 9:05 pm

নারী পুলিশ দিয়ে প্রথম ডগ স্কোয়াড পরিচালনা দলের যাত্রা শুরু

অপারেশনাল কার্যক্রমকে আরও গতিশীল করতে বাংলাদেশ পুলিশ বিমানবন্দরের নারী আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যদের সমন্বয়ে প্রথম নারী পুলিশ কুকুর পরিচালনা দল চালু করেছে৷

কে-৯ ডগ হ্যান্ডলার কোর্স থেকে প্রশিক্ষণ পেয়ে সাতজন মহিলা এপিবিএন সদস্যকে পুলিশ ডগ হ্যান্ডলার দলে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তারা পেশাদার কুকুর স্কোয়াড প্রশিক্ষক টনি ব্রিসন (ইউকে) এবং মেলিন ব্রডউইক (নিউজিল্যান্ড) থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছে। মার্কিন দূতাবাস ও বিমানবন্দর আর্মড পুলিশ যৌথভাবে এ প্রশিক্ষণের আয়োজন করে।

বৃহস্পতিবার প্রশিক্ষণ শেষে তাদের হাতে সনদ তুলে দেন বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন-১৩-এর কমান্ডিং অফিসার তোফায়েল আহমেদ।

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন ২০১৭ সালে দুটি ল্যাব্রাডর, দুটি জার্মান শেপার্ড এবং চারটি ম্যালিনিও কুকুর নিয়ে কে-৯ ডগ স্কোয়াড ইউনিট শুরু করে।

ডগ স্কোয়াড ইউনিট যাত্রীদের চেকিং এবং লাগেজ পরীক্ষা করার জন্য ব্যবহার করা হয়েছে।

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ জিয়াউল হক বলেন, সরকার ২০২৫ সালের মধ্যে ডগ স্কোয়াড গ্রুপে কুকুরের সংখ্যা ৬৬-এ উন্নীত করার পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কার্যক্রমের কথা বিবেচনা করে সরকার এ পদক্ষেপ নিয়েছে।

২০২৩ সালে ডগ স্কোয়াডে আরও পনেরটি কুকুর যুক্ত করা হবে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, একটি পূর্ণাঙ্গ ডগ স্কোয়াড নাশকতা, মাদক চোরাচালান ও মুদ্রা চোরাচালান প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

—-ইউএনবি