June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 13th, 2024, 8:49 pm

নারী বিদ্বেষী স্কটল্যান্ড ক্রিকেট, ৩৫ পৃষ্ঠার রিপোর্ট প্রকাশ!

অনলাইন ডেস্ক :

ক্রিকেট স্কটল্যান্ড বেশ বিপাকেই পড়েছে। একটি স্বাধীন প্রতিষ্ঠানের রিপোর্ট অনুযায়ী, স্কটল্যান্ড ক্রিকেটের সংস্কৃতিতে নারী বা মেয়েদের ছোট করে, যৌনতার প্রেক্ষিতে ও বৈষম্যের ভিত্তিতে দেখা হয়। ‘দ্য ম্যাকিনি’ প্রকাশিত এই রিপোর্টটি ৩৫ পৃষ্ঠার। যেখানে প্রায় ৪৪৮ টি আলাদা ঘটনা বা উদাহরণ তুলে ধরা হয়েছে। এর আগে ‘চেঞ্জিং দ্য বাউন্ডারিজ’ শিরোনামে ২০২২ সালে একটি রিপোর্ট প্রকাশিত হয়। যেখানে স্কটল্যান্ড ক্রিকেটের বৈষম্যের কথা আলাদা করে তুলে ধরা হয়েছিল। সেই রিপোর্ট প্রকাশের প্রায় ২ বছর পর আরেকটি রিপোর্ট প্রকাশিত হলো। প্রায় একই ধরনের অভিযোগ ও সন্দেহ নিয়ে।

দ্য ম্যাকিনি রিপোর্ট, যারা একটি স্বাধীন হিউম্যান রিসোর্স প্রতিষ্ঠান। তাঁরা খুঁজে পেয়েছে স্কটল্যান্ড ক্রিকেটের পরিবেশ মোটেও নারী খেলোয়াড় ও কর্মকর্তা-সুলভ না। বিশেষ করে ক্লাব ক্রিকেটে নারীদের বিভিন্নভাবে হেয় প্রতিপন্ন করা হচ্ছে প্রতিনিয়ত। রিপোর্টে ৯ টি সুপারিশের কথা উল্লেখ পাওয়া যায়। যেখানে সাধারণ আচার ব্যবহার, লিঙ্গবাদ, নারী বিদ্বেষ- এই বিষয়গুলোকে মূল হিসেবে তুলে ধরা হয়েছে।

ক্রিকেট স্কটল্যান্ডের প্রধান নির্বাহী ট্রুডি লিন্ডব্লেড জানান, “এটা একদমই মেনে নেওয়ার মতো না। আমি আমার হৃদয় দিয়ে ক্ষমা প্রার্থনা করছি প্রতিটি আলাদা মানুষের প্রতি যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন এবং আমাদের প্রতিষ্ঠান কর্তৃক হতাশ হয়েছেন।” প্রধান নির্বাহী আরও বলেছেন, এই রিপোর্ট দেখিয়েছে, স্কটল্যান্ডের ক্রিকেটে আরো কত কাজ করার আছে। পাশাপাশি নারী ও মেয়েদের ব্যাপারে একটি নিরাপদ পরিবেশ তৈরি করার জায়গা রয়েছে। তিনি এটি নিশ্চিত করতে চান, স্কটল্যান্ডের ক্রিকেটে কোনো নারী বৈষম্য-সহ, যেকোনো ধরনের বৈষম্য থাকবে না। আগামী দিনে এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয়, সে ব্যাপারে সচেষ্ট থাকার আহ্বান জানিয়েছেন লিন্ডব্লেড।