June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 2nd, 2024, 9:11 pm

নিউইয়র্কে ফিলিস্তিনপন্থী ৩০০ বিক্ষোভকারী আটক

অনলাইন ডেস্ক :

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলম্বিয়া ইউনিভার্সিটি এবং নিউ ইয়র্কের সিটি ইউনিভার্সিটি থেকে ফিলিস্তিনিপন্থী ৩০০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। নিউ ইয়র্কের মেয়র বিক্ষোভকারীদের বহিরাগত বলে আখ্যায়িত করেছেন। বুধবার রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। নিউ ইয়র্কের মেয়র এরিক অ্যাডামস জানিয়েছেন, যারা একটি হল দখল করেছিল তাদের সরিয়ে দেওয়ার জন্য কলম্বিয়া ইউনিভার্সিটি কর্তৃপক্ষের অনুরোধে ‘ব্যাপক অভিযান’ চালানো হয়েছিল।

সংবাদ সম্মেলনে মেয়র জানান, গত রাতে পুলিশ কর্মকর্তারা ক্যাম্পাসে অভিযান চালানোর পর কলম্বিয়া ইউনিভার্সিটি এবং নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটি থেকে প্রায় ৩০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনার জন্য বহিরাগতরা দায়ী, যারা ‘তরুণদের উগ্রবাদী’ বানানোর চেষ্টা করেছিল। আটক বিক্ষোভকারীদের বিষয়ে নিউইয়র্ক পুলিশের ডেপুটি কমিশনার রেবেকা ওয়েইনার বলেন, ‘কিছু বিক্ষোভকারীদের চিহ্নিত করা হয়েছে। তারা নিউইয়র্ক এবং অন্যান্য শহরে আগের বিক্ষোভের সাথে যুক্ত ছিল।’

এদিকে, লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়া ইউনির্ভাসিটিতে (ইউসিএলএ) ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারী এবং ইসরায়েলপন্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে। বর্তমানে ক্যাম্পাসে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়। তবে বিক্ষোভকারীদের সংঘর্ষের স্থান থেকে সরিয়ে দেয়া হয়েছে। পুলিশ মেটালের ব্যারিকেড বসিয়ে ঘিরে রেখেছে পুরো এলাকা।