February 5, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 25th, 2023, 7:17 pm

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন হিপকিন্স

এপি, ওয়েলিংটন :

জেসিন্ডা আরডার্নের গত সপ্তাহে পদত্যাগের ঘোষণা পর বুধবার নিউজিল্যান্ডের ৪১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ক্রিস হিপকিন্স।

৪৪ বছর বয়সী হিপকিন্স অর্থনীতি ও মুদ্রাস্ফীতির মহামারিকে কেন্দ্র করে ব্যাক-টু-বেসিক পদ্ধতির প্রতিশ্রুতি দিয়েছেন।

একটি কঠিন সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার আগে তার ৯ মাসেরও কম সময় থাকবে। জনমত জরিপ ইঙ্গিত করে যে তার লেবার পার্টি তার রক্ষণশীল বিরোধীদের পেছনে রয়েছে।

নিউজিল্যান্ডের গভর্নর জেনারেল সিন্ডি কিরো তার বন্ধু ও সহকর্মীদের সামনে সংক্ষিপ্ত শপথ গ্রহণ করেন।

অনুষ্ঠানে হিপকিন্স বলেন, এটা আমার জীবনের সবচেয়ে বড় সুযোগ ও দায়িত্ব। সামনে রয়ে যাওয়া চ্যালেঞ্জগুলো দেখে আমি উজ্জীবিত ও উচ্ছ্বসিত।

কার্মেল সেপুলোনি উপ-প্রধানমন্ত্রী হিসাবেও শপথ নিয়েছেন, প্রথমবারের মতো প্রশান্ত মহাসাগরীয় দ্বীপের ঐতিহ্যের কোনো ব্যক্তি এই দায়িত্ব গ্রহণ করেছেন। তিনি হিপকিন্সকে অভিনন্দন জানান এবং তার ওপর যে আস্থা রেখেছিলেন তার জন্য তাকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের পর হিপকিন্স সাংবাদিকদের বলেন, ‘এটা এখন বেশ বাস্তব মনে হচ্ছে।’

হিপকিন্স অনেকের কাছে ‘চিপি’ ডাকনাম দ্বারা পরিচিত, যা অপেশাদার হ্যান্ডিম্যান হিসেবে তার উৎসাহী আচরণ ও দক্ষতার সঙ্গে মানানসই।

তিনি আরডার্নের অধীনে শিক্ষা ও পুলিশ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। কোভিড-১৯ মহামারির সময় তিনি জনসাধারণের কাছে খ্যাতি অর্জন করেছিলেন, যখন তিনি এক ধরণের সংকট ব্যবস্থাপনার ভূমিকা নিয়েছিলেন। কিন্তু তিনি ও অন্যান্য উদারপন্থীরা দীর্ঘদিন ধরে আরডার্নের ছায়ায় ছিলেন, যিনি বামপন্থীদের বৈশ্বিক আইকন হয়ে ওঠেন এবং নেতৃত্বের একটি নতুন শৈলীর উদাহরণ দিয়েছিলেন।