June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 12th, 2023, 8:03 pm

নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের ধারায় ফিরতে চায় টাইগাররা

অনলাইন ডেস্ক :

জয়ের ধারায় ফেরার লক্ষ্য নিয়ে ওয়ানডে বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে আগামীকাল শুক্রবার চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে দারুন ছন্দে থাকা নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে। আফগানিস্তাানের বিপক্ষে ৬ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে ১৩৭ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা।

অন্যদিকে, টুর্নামেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচেই জয় পেয়েছে বর্তমান রানার্স-আপ নিউজিল্যান্ড। নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৮২ বল বাকি রেখে ২৮৩ রানের টার্গেট স্পর্শ করে ৯ উইকেটের জয় পায় কিউইরা। পরের ম্যাচে নেদারল্যান্ডসকে ৯৯ রানে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নেয় নিউজিল্যান্ড। আসরে নিজেদের দুই ম্যাচে নতুন বলে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি বাংলাদেশের পেসাররা। বল হাতে দারুন পারফরমেন্স প্রদর্শন করে আফগানিস্তানকে ১৫৬ রানে অলআউট করে দেয় বাংলাদেশের স্পিনাররা।

কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের পেসাররা ছিলেন ব্যয়বহুল। একমাত্র অধিনায়ক সাকিব আল হাসান ছাড়া আর কোন স্পিনারই ইংলিশদের আগ্রাসী ব্যাটিংয়ের সামনে নিজেকে মেলে ধরতে পারেনি। ব্যাটিংয়ে পুরোপুরি ব্যর্থই ছিলো বাংলাদেশের টপ অর্ডার। আফগানিস্তানের বিপক্ষে ২৭ রানে ২ উইকেট হারালেও সমস্যায় ফেলেনি টাইগারদের। ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিং সহায়ক উইকেটে বাংলাদেশী ব্যাটাররা ফর্মে ফিরবেন ধারনা করা হলেও সেটি হয়নি। প্রথমে ব্যাট করে ৯ উইকেটে ৩৬৪ করে ইংল্যান্ড।

জবাবে ৪৯ রানেই ৪ উইকেট হারিয়ে লড়াই থেকে ছিটকে পড়ে বাংলাদেশ। আর সেখানেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে যায়। তবে ফর্মে ফিরেছেন লিটন দাস। ৬৬ বলে ৭৬ রানের ইনিংস খেলেন তিনি। যা বাংলাদেশের জন্য একমাত্র সান্ত¡নার বিষয়। আন্তর্জাতিক ক্রিকেটে তানজিদ হাসান তামিম নতুন হওয়া সঙ্গ কারণেই প্রত্যাশাটা লিটনের ওপড়ই বেশি। নিজের সেরাটা দিয়ে দলকে ভাল শুরু এনে দিবেন লিটন এমনটাই আশা করছে বাংলাদেশ শিবির। বাংলাদেশের বিপক্ষে এগিয়ে থেকেই শুরু করবে নিউজিল্যান্ড।

বিশ্বকাপের ঠিক আগে বাংলাদেশের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিলো নিউজিল্যান্ড। যা ছিল ২০০৮ সালের পর বাংলাদেশের মাটিতে কিউইদের প্রথম ওয়ানডে সিরিজ জয়। ওয়ানডেতে এখন পর্যন্ত ৪১বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ-নিউজিল্যান্ডের। এরমধ্যে নিউজিল্যান্ডের জয় ৩০টিতে, বাংলাদেশের ১০টিতে। বাকি একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। সাম্প্রতিক রেকর্ড এবং বর্তমান ফর্মের কারণে বিশ্বকাপের ম্যাচে স্পষ্টভাবেই ফেভারিট নিউজিল্যান্ড।

১৯৯৯ যাত্রা শুরুর পর ২০১১ আসর ছাড়া বিশ্বকাপের সব আসরেই নিউজিল্যান্ডের সাথে দেখা হয়েছে বাংলাদেশের। বিশ্বকাপে পাঁচবারের দেখায় সবগুলোতেই হেরেছে টাইগাররা। ২০১৯ সালের বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারানোর ভালো সুযোগ পেয়েছিলো বাংলাদেশ। কিন্তু নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনকে রান আউটের সুযোগ হাতছাড়া করেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম। শেষ পর্যন্ত ম্যাচটি ২ উইকেটে হেরে যায় বাংলাদেশ। জীবন পেয়ে ৪০ রানের ইনিংস খেলেন উইলিয়ামসন। ইনজুরির কারণে এবারের বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে খেলতে পারেননি উইলিয়ামসন। আগামীকাল শুক্রবারের ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়ার যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে উইলিয়ামসনের।

যদিও ম্যাচে নিউজিল্যান্ড ফেভারিট। তারপরও চেন্নাইয়ে গরম এবং স্পিন সহায়ক উইকেট থাকায় ম্যাচ জয়ের কিছুটা আত্মবিশ্বাসী থাকবে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে হারের পর নিজ দলকে ভেঙ্গে না পড়ার আহ্বান জানানো বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসানের বিশ্বাস বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টে যেকোন কিছুই হতে পারে। সাকিব বলেন, ‘এটি একটি বড় টুর্নামেন্ট। আমাদের সামনে এগিয়ে যেতে হবে এবং সামনে আমাদের কিছু কঠিন ম্যাচ আসছে। আমাদের ভেঙ্গে পড়লে চলবেনা। আমাদের এগিয়ে যেতে হবে এবং আমরা যেসব ইতিবাচক কাজ করছি সেগুলো নিয়ে ভাবতে হবে।’

গত ম্যাচে মাহমুদুল্লাহ রিয়াদের পরিবর্তে স্পিনার মাহেদি হাসানকে একাদশে নিয়েছিলো বাংলাদেশ। ক্যারিয়ার সেরা বোলিং করলেও ব্যয়বহুল ছিলেন মাহেদি। চেন্নাইয়ের উইকেট যদি স্পিন সহায়ক হয়, তাহলে বাঁ-হাতি স্পিনার নাসুম আহমেদকেও খেলাতে পারে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে ব্যর্থ হওয়া সত্ত্বেও টিম ম্যানেজমেন্ট ওপেনার তানজিদকে আরো একবার সুযোগ দেওয়ার পক্ষে বলে মনে হচ্ছে।

বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত (সহ-অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, মাহেদি হাসান, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও তানজিম হাসান।

নিউজিল্যান্ড দল : কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম লাথাম (সহ-অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লুকি ফার্গুসন, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, উইল ইয়ং।