January 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 5th, 2022, 12:35 pm

নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জয়

ইতিহাস গড়ে স্বাগতিক নিউজিল্যান্ডকে আট উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এর মাধ্যমে নিউজিল্যান্ডের মাটিতে কোনো ফরম্যাটে প্রথমবারের মতো জয় পেল টাইগাররা। এছাড়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেও এটাই মুমিনুল হকদের প্রথম জয়।
মাউন্ট মঙ্গানুই টেস্টে ৫ উইকেটে ১৪৭ রান করে চতুর্থ দিনের খেলা শেষ করে কিউরা। বুধবার পঞ্চম ও শেষ দিনে স্বাগতিক নিউজিল্যান্ড বাকি ৫ উইকেট হারিয়ে ১০ ওভার ৪ বলে তুলে মাত্র ২২ রান। এতে তাদের ১৬৯ রানে আটকে রাখতে সক্ষম হয় বাংলাদেশ। আর এতে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন হয় মাত্র ৪০ রান।
এ ইনিংসে বাংলাদেশকে এগিয়ে রাখার কাজটা করেছেন বোলার ইবাদত হোসেন ও তাসকিন আহমেদ। ইবাদত নিয়েছেন ছয়টি ও তাসকিন নিয়েছেন তিনটি উইকেট।
৪০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারে সাদমান ইসলামকে হারায় বাংলাদেশ। পরে নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে জয়ের দিকে পাড়ি দিতে থাকেন অধিনায়ক মুমিনুল হক। ১৭ রান করে নাজমুল আউট হলেও মুশফিককে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন মুমিনুল।
বাংলাদেশের হয়ে মুমিনুল ১৩ রান ও মুশফিক ৫ রান নিয়ে অপরাজিত থাকেন। এছাড়া নাজমুল করেন ১৭ রান।
এর আগে এ সিরিজের প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে ৩২৮ রানে অলআউট করে টাইগাররা। জবাবে ব্যাট করতে নেমে চার অর্ধশতকে ভর করে ৪৫৮ রান তুলে বাংলাদেশ। এতে ১৩০ রানে এগিয়ে থাকে টাইগাররা।
প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নেন শরিফুল হাসান ও মেহেদী হাসান। এছাড়া অধিনায়ক মুমিনুল হক দুটি ও ইবাদত নেন একটি উইকেট।
ঐতিহাসিক এ জয়ের বিষয়ে মুমিনুল হক বলেন, ‘এটা একটা দলীয় সাফল্য। সবাই জিততে মুখিয়ে ছিল। তিন বিভাগেই সবাই এগিয়ে এসেছে। বোলারদের কারণে আমরা জিতেছি। তারা প্রথম ও দ্বিতীয় উভয় ইনিংসে দুর্দান্ত ছিল। তারা ঠিক জায়গায় বল করেছে। ইবাদাত অবিশ্বাস্য বোলিং করেছে।’
দুই ম্যাচ এ সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচ আগামী ৯ জানুয়ারি অনুষ্ঠিত হবে।

—-ইউএনবি