July 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, May 5th, 2023, 7:50 pm

নিজেদের ড্রোন ভূপাতিত করল ইউক্রেন

অনলাইন ডেস্ক :

ইউক্রেনের রাজধানী কিয়েভে গত বৃহস্পতিবার নিজেদের একটি ড্রোন ভূপাতিত করেছে দেশটির বিমানবাহিনী। আকাশে উড়ার পর ড্রোনটি নিয়ন্ত্রণ হারানোয় বাধ্য হয়ে এটি ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে তারা। সন্ধ্যায় (৫ মে) ইউক্রেনের প্রেসিডেন্ট কার্যালয়ের কাছের একটি এলাকায় ড্রোনটি ভূপাতিত করার সময় ১৫ থেকে ২০ মিনিট ধরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।প্রথমে ধারণা করা হয়েছিল রাশিয়া হয়ত এ ড্রোনটি পাঠিয়েছে। এমনকি ইউক্রেন প্রেসিডেন্সিয়াল চিফ অব স্টাফ আন্দ্রে ইয়ারমার্ক প্রাথমিকভাবে বলেছিলেন, এটি একটি শত্রু ড্রোন।

যদিও ইউক্রেনের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ অ্যান্ড্রি ইয়ারমাক প্রাথমিকভাবে বলেছিলেন যে, এটি একটি শত্রু ড্রোন। কিন্তু পরে বিমানবাহিনী স্বীকার করে যে, এটি ইউক্রেনীয় ড্রোন ছিল। ‘অনাকাক্সিক্ষত পরিস্থিতি’ এড়াতে এটি ধ্বংস করা হয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, ভূপাতিত করা ড্রোনটির নাম বায়রাকতার টিবি-২। নিয়ন্ত্রণ হারানোর পর এটি নামিয়ে আনতে ২০-২৫ মিনিটি গুলি চালানো হয়েছিল। গুলি করে নামানো ড্রোন থেকে কেউ হতাহত হয়নি।

বিবৃতিতে আরও বলা হয়েছে এটি একটি দুঃখজনক ঘটনা। কিন্তু এটি প্রযুক্তি, এ ধরনের ঘটনা ঘটা অস্বাভাবিক নয়। শহরের সামরিক প্রশাসনের প্রধান সের্হি পপকো বলেছেন, শহরের কেন্দ্রের পশ্চিমে সোলোমিয়ানস্কি জেলায় একটি ভবনের আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে, যেখানে ড্রোনটি নামানো হয়েছিল সূত্র : এএফপি