May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 13th, 2022, 8:56 pm

নিত্যপণ্যের ক্ষেত্রে কোনো সিন্ডিকেটের একচেটিয়া ব্যবসা গ্রহণযোগ্য নয়: হাইকোর্ট

ফাইল ছবি

সয়াবিন তেলসহ নিত্যপণ্যের ক্ষেত্রে কোনো সিন্ডিকেটের একচেটিয়া ব্যবসা এবং বাড়তি মুনাফা অর্জনের জন্য পণ্য মজুদ করা গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। বাজারে সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণের জন্য মনিটরিং সেল গঠনের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের শুনানির সময় রবিবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এসএম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

আদালত বলেন, কিছু ব্যক্তি তাদের প্রয়োজনের চেয়ে বেশি সয়াবিন তেল ক্রয় করেন, যা বাজারে দাম বৃদ্ধির কারণ হতে পারে। সয়াবিন তেলসহ নিত্যপণ্যের ক্ষেত্রে কোনো সিন্ডিকেটের একচেটিয়া ব্যবসা এবং বাড়তি মুনাফা অর্জনের জন্য পণ্য মজুদ করা গ্রহণযোগ্য নয়।

রিট আবেদনকারী আইনজীবীদের রিট আবেদনটিকে সংশোধন করার নির্দেশ দিয়ে আদালত জানান, সামনে রমজান মাস আসছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের কৃত্রিম সংকট তৈরি করতে পারে। শুধু সয়াবিন তেল নয়, নিত্যপ্রয়োজনীয় সব পণ্যের কথা রিটে অন্তর্ভুক্ত করুন। এমন আদেশ দিতে হবে যেন দেশের প্রত্যেকটা নাগরিকের উপকার হয়। টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্য বিতরণে নীতিমালা করা প্রয়োজন বলেও মন্তব্য করেন আদালত। একইসঙ্গে সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে দায়ের করা রিটের আদেশের জন্য সোমবার দিন ধার্য করেছেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল প্রতিকার চাকমা।

রবিবার সয়াবিন তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং সেল গঠন এবং নীতিমালা তৈরি করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

সুপ্রিম কোর্টের তিন আইনজীবী অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট সৈয়দ মহিদুল কবীর ও অ্যাডভোকেট মোহাম্মদ উল্লাহ এ রিট দায়ের করেন। বাণিজ্য সচিব, ভোক্তা অধিকার কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।

গত ৩ মার্চ সয়াবিন তেলের দাম বাড়ানোর বিষয়টি হাইকোর্টের নজরে আনেন এ তিন আইনজীবী। তারা সয়াবিন তেলের দাম বাড়ানো নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন। প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে বাংলাদেশের এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সয়াবিন তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে দিয়েছেন। ২ মার্চ বাজারে ক্রেতাদের কাছ থেকে এক লিটার খোলা সয়াবিনের দাম রাখা হয়েছে ১৭৫ টাকা। অথচ সরকার এক লিটার খোলা সয়াবিনের দাম ১৪৩ টাকা নির্ধারণ করে দিয়েছে।

আদালত আইনজীবীদের যথাযথ প্রক্রিয়ায় রিট করার পরামর্শ দেন। সে অনুযায়ী রিট করেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

—ইউএনবি