June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, October 11th, 2023, 9:56 pm

নির্বাচনের আগে-পরে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার দায়িত্ব আইনশৃঙ্খলা বাহিনীর: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দেশে নির্বাচনের আগে বা পরে অথবা নির্বাচনের সময় সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্ব এবং যদি তারা তা করতে ব্যর্থ হলেও তাদেরই দায় নিতে হবে।

বুধবার (১১ অক্টোবর) নির্বাচন কমিশন ভবনে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্তের নেতৃত্বে একটি প্রতিনিধি দল তার সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন সিইসি।

প্রতিনিধি দলটি জাতীয় নির্বাচনের আগে ও পরে সম্ভাব্য সাম্প্রদায়িক সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করে সিইসির কাছে একটি স্মারকলিপি জমা দেয়।

সিইসি বলেন, জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে অতীতে বাংলাদেশে সাম্প্রদায়িক সহিংসতা হওয়ায় তারা ঐক্য পরিষদের নেতাদের উদ্বেগকে গুরুত্বসহকারে নিয়েছেন বলে তাদের জানিয়েছেন।

তিনি বলেন, নির্বাচনের আগে বা পরে সহিংসতা রোধ করা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দায়িত্ব। তবে নির্বাচন কমিশন জেলা প্রশাসক, পুলিশ সুপার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের জানাবে, যাতে কোনো সহিংসতা না ঘটে।

তিনি বলেন, ‘আমাকে মেনে নেওয়া যায় না। এটা সভ্য সমাজের আচরণ হতে পারে না, এটা অমানবিক, আমরা কখনোই এ ধরনের অমানবিক আচরণ হতে দেব না।’

তিনি ঐক্য পরিষদের নেতাদের সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে উদ্বেগ প্রকাশের অনুরোধ জানিয়ে বলেন, নির্বাচনের ১৫ দিন পর পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর তাদের কিছুটা নিয়ন্ত্রণ রয়েছে এবং তারা এ বিষয়ে নজর রাখবেন।

—-ইউএনবি