July 14, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 18th, 2023, 9:00 pm

নির্বাচনের আগে সব জেলায় সশস্ত্র বাহিনীর অগ্রিম দল মোতায়েন চায় ইসি

আগামী ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে ১৩ দিনের জন্য দেশের সব জেলায় সশস্ত্র বাহিনীর একটি ছোট দল অগ্রিম মোতায়েন করতে বলেছে নির্বাচন কমিশন (ইসি)। এ বিষয়ে কমিশন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারকে চিঠি দিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ভোটের আগে, ভোটের দিন ও পরে শান্তি নিশ্চিত করার লক্ষ্যে ‘ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের অধীনে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য ইসি ইতোমধ্যে ২০২৩ সালের ২৯ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ১০ জানুয়ারি পর্যন্ত সারা বাংলাদেশের ৩০০টি নির্বাচনী এলাকায় সশস্ত্র বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে।

এতে বলা হয়েছে, যোগাযোগ ব্যবস্থা, ভৌত অবকাঠামো এবং নির্বাচনী পরিবেশ, নির্বাচনী এলাকার পরিস্থিতি সম্পর্কে প্রাথমিক তথ্য ও উপাত্ত সংগ্রহের জন্য প্রতিটি জেলায় সশস্ত্র বাহিনীর একটি ছোট দল আগেই পাঠানো যেতে পারে।

সশস্ত্র বাহিনীর নির্বাচনী দায়িত্ব পালনে নিয়োজিত সদস্যরা নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সুপারিশ অনুসারে ফৌজদারি কার্যবিধির সঙ্গে সামঞ্জস্য রেখে আইনশৃঙ্খলা রক্ষায় বেসামরিক প্রশাসনকে সহায়তা করবেন।

প্রতিটি জেলা, উপজেলা বা মেট্রোপলিটন এলাকায় নোডাল পয়েন্ট এবং সুবিধাজনক স্থানে সশস্ত্র বাহিনীর সদস্যরা মোতায়েন থাকবে। এরপর রিটার্নিং অফিসারদের সমন্বয়ে সশস্ত্র বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে।

সশস্ত্র বাহিনীর দল নিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হবে।

রিটার্নিং কর্মকর্তা বা সহায়তা রিটার্নিং কর্মকর্তাদের অনুরোধে তাদের প্রয়োজন অনুযায়ী আইনি কার্যক্রম ও অন্যান্য কাজ করতে হবে তাদের।

চিঠিতে বলা হয়েছে, কমিশন সশস্ত্র বাহিনী মোতায়েনের বিষয়ে পরে বিস্তারিত নির্দেশনা জারি করবে।

—-ইউএনবি