January 19, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, January 9th, 2022, 8:49 pm

নির্বাচনের দাবীতে ফুঁসে উঠেছে মোল্লারগাঁও ইউনিয়নবাসী

জেলা প্রতিনিধি, সিলেট:

ভোটার, মেম্বার এবং চেয়ারম্যান প্রার্থীরা পুরো প্রস্তুতিতে ছিলেন আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে অংশগ্রহণ করবেন। ইতিমধ্যে মনোনয়ন দাখিল করে প্রার্থীরা প্রচার প্রচারণায় ও নেমেছিলেন জোরেশোরে। তাদের এ প্রস্তুতিতে হঠাৎ যেন বিনা মেঘে বজ্রপাত হয়ে গেল। গত ৫ জানুয়ারি মোল্লার গাঁও ইউনিয়নের বাসিন্দা বখতিয়ার আহমদ ইমরান ও আব্দুল মুহিত কুহিনূরের করা রিটের প্রেক্ষিতে অত্র ইউনিয়নের নির্বাচন ২ মাসের জন্য স্থগিত করা হয়। এ খবরে ইউনিয়নের জনসাধারণের মধ্যে চরম ক্ষোভ ও উত্তেজনার সৃষ্টি হয় বলে জানা গেছে। ইউনিয়নবাসী সম্মিলিত ভাবে নির্বাচনের দাবীতে শুরু করে বিভিন্ন কর্মসূচি। গত ৬ জানুয়ারি থেকে ইউনিয়নে ধারাবাহিক ভাবে চলছে সড়ক অবরোধ, অবস্থান ধর্মঘট, মিছিল মিটিং এবং মানব বন্ধন। যা আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত অব্যাহত থাকবে বলে ঘনিষ্ট সূত্রে জানা গেছে।
নাগরিক অধিকার বাস্তবায়নের লক্ষ্যে গত ৮ জানুয়ারি ইউনিয়নের সর্বস্তরের মানুষকে নিয়ে গঠন করা হয়েছে ১০০ সদস্য বিশিষ্ট মোল্লার গাও ইউনিয়ন পরিষদ নির্বাচন বাস্তবায়ন কমিটি। অত্র কমিটির উদ্দোগে ৯ জানুয়ারি সকালে মোল্লারগাও ইউনিয়ন পরিষদের সামনে আয়োজন করা হয় মানববন্ধন কর্মসূচি।
মোল্লারগাও ইউনিয়ন পরিষদ নির্বাচন বাস্তবায়ন কমিটির আহবায়ক ডাঃ তায়েফ আহমদ এর সভাপতিত্বে ও মেম্বার পদপ্রার্থী ফাহিম আহমদের পরিচালনায় মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়ালগাঁও জামে মসজিদের মোতাওয়াল্লী বিশিষ্ট শালিসী ব্যক্তিত্ব মোঃ মুহিত মিয়া।
বক্তব্য রাখেন আসন্ন নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী মামুন খান, আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জবরুল হোসেন জগলু, শামীম আহমদ, মেম্বার পদপ্রার্থী মোশাররফ হোসেন শান্ত, মিছির আলী, আরশ আলী, সুমন আহমদ, সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।
বক্তারা বলেন, ২০০৩ সাল থেকে ২০২১ সময়ের এ দীর্ঘ পরিক্রমায় ইউনিয়নবাসী তাদের ন্যায্য ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত রয়েছে। আগামী ৩১ জানুয়ারি ৬ষ্ট ধাপের নির্বাচনে অংশগ্রহণের জন্য ইউনিয়নবাসী পুরোদমে প্রস্তুত ঠিক তখনই একটি মহলের অপতৎপরতায় অত্র ইউনিয়নের নির্বাচন স্থগিত ঘোষণা পুরো ইউনিয়নবাসীকে হতবাক করে দিয়েছে। কিন্তু তাদের সে অপতৎপরতা রুখে দিতে আজ সমগ্র ইউনিয়নবাসী ঐক্যবদ্ব। বক্তারা নির্বাচনের দাবীতে কঠোর থেকে কঠোরতম কর্মসূচির ডাক দিবেন বলে হুসিয়ারী উচ্চারণ করেন। মানববন্ধনে মোল্লার গাও ইউনিয়নের সর্বস্তরের জনগন সকল প্রকার আইনি লড়াই ও এব্যাপারে যত প্রকার বাধা বিপত্তি আসবে তাহা শক্ত হাতে মোকাবেলা করবেন বলে ঐক্যমত পোষণ করেন।
মেম্বার পদপ্রার্থী ফাহিম আহমদ বলেন, দীর্ঘ প্রতিক্ষিত নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে যখন পুরো প্রস্তুতি নিয়ে প্রচারনায় নেমেছিলাম। ঠিক তখনি পরিকল্পিত ভাবে উচ্চ আদালতে করা রীটের প্রেক্ষিতে ইউনিয়নের নির্বাচন স্থগিত হওয়ায় প্রার্থীসহ ভোটারদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
দক্ষিণ সুরমা উপজেলা নির্বাচন কর্মকর্তা তানজিদা আফরিন ছন্দা এ ব্যাপারে আলাপকালে জানান, রীটের কপি আমাদের কাছে এসেছে। আমরা ইতিমধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করেছি। কমিশন প্রদত্ত আদেশ শেষে গণবিজ্ঞপ্তি জারি করা হবে।