April 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 12th, 2023, 8:07 pm

নির্বাচন পরিচালনায় ইসি সম্পূর্ণ স্বাধীন: প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনর্ব্যক্ত করেছেন যে দেশের আগামী সাধারণ নির্বাচন পরিচালনার জন্য নির্বাচন কমিশন (ইসি) সম্পূর্ণ স্বাধীন।

রবিবার সকালে গণভবনে তার সঙ্গে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী (ইন্দো-প্যাসিফিক) ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিসের (এফসিডিও) অ্যান-মারি ট্রেভেলিয়ানের সৌজন্য সাক্ষাতকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

বৈঠকে তারা নির্বাচন, রোহিঙ্গা, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, করোনা মহামারি এবং করোনাপরবর্তী পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

আগামী সাধারণ নির্বাচন সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ওয়েস্টমিনস্টারের গণতন্ত্র অনুসরণ করে।

প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলা হয়েছে, ‘আমাদের মূল লক্ষ্য জনগণের কল্যাণ। নির্বাচন কমিশন সম্পূর্ণ স্বাধীন। তারাই নির্বাচন পরিচালনা করবে।’

মতপ্রকাশের স্বাধীনতা প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, এখানে গণমাধ্যম পূর্ণ স্বাধীনতা উপভোগ করে। দেশে একটি মাত্র টেলিভিশন চ্যানেল ছিল, তার সরকার বেসরকারি খাতে টেলিভিশন চ্যানেল চালু করে। এখন ২৪টি বেসরকারি টিভি চ্যানেল রয়েছে এবং আরও টিভি চ্যানেল পাইপলাইনে রয়েছে।

যুক্তরাজ্যের ইন্দো প্যাসিফিক প্রতিমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশের (এলডিসি) মর্যাদা থেকে উত্তোরণের পথে বাংলাদেশের জন্য উন্নয়নের পরবর্তী ধাপ খুবই গুরুত্বপূর্ণ।

অ্যান-মেরি ট্রেভেলিয়ান বলেন, তিনি কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন এবং বাস্তুচ্যুত মানুষকে আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ ও শেখ হাসিনার প্রশংসা করেছেন।

রোহিঙ্গা শিবিরে সাম্প্রতিক অগ্নিকাণ্ডের ঘটনা সুন্দরভাবে মোকাবিলায় প্রশাসনের প্রশংসাও করেন তিনি।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, প্রতিবছর বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীতে বিপুল সংখ্যক নতুন শিশুর জন্ম হয়, যা বাংলাদেশের ওপর বোঝা আরও বাড়িয়ে দেয়।

করোনা মহামারি সমগ্র বিশ্বকে প্রভাবিত করেছে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ আরও বেশি খাদ্য উৎপাদনের ওপর জোর দিয়েছে এবং সে অনুযায়ী পদক্ষেপ নিয়েছে।

বৈঠকে প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন এবং বাংলাদেশে যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন উপস্থিত ছিলেন।

—-ইউএনবি