January 31, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 29th, 2022, 8:42 pm

নির্মানের ৬ মাসেও উদ্বোধন হয়নি রাজনগরে উপজেলা পষিদের ভবন

জেলা প্রতিনিধি, মৌলভীবাজার:

মৌলভীবাজারের রাজনগরে উদ্বোধন না করায় ৬মাস ধরে পড়ে আছে নবনির্মিত সম্প্রসারিত প্রাশাসনিক ভবন ও হলরুম। উদ্বোধনী অনুষ্ঠানের তারিখ ঘোষণা করেও নেম ফলকে চেয়ারম্যানের নাম দেয়া না দেয়ার দ্বন্দ্বে তা স্থগিত হয়ে যায়। উদ্বোধন না হওয়ায় ভবনে উঠতে পারছে না সরকারী বিভিন্ন দপ্তর। ফলে অব্যবহৃত রয়েছে ভবনটি। এতে পরিষদের পুরাতন ভবনের বাহিরে ভাড়া বাসায় থাকা অফিসগুলোর দূর্ভোগ যেন শেষই হচ্ছে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, রাজনগর উপজেলা পরিষদের নবনির্মিত সম্প্রসারিত প্রাশাসনিক ভবন ও হলরুম ৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করে মিম এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। গত জুন মাসে হস্তান্তর করলে জুলাই মাসের ৭ তারিখ উদ্বোধনের দিনক্ষণ ঠিক করে উপজেলা পরিষদ। ওই সময় দাওয়াতপত্রে নাম ছিল না উপজেলা চেয়ারম্যান শাহ জাহান খানের। এছাড়াও ভবনটির উদ্বোধনী নাম ফলকে চেয়ারম্যানের নাম দেয়া না দেয়ার বিষয় নিয়ে চেয়ারম্যান পক্ষ ক্ষুব্ধ হয়ে উঠে। উদ্বোধনী অনুষ্ঠান স্থগিতের জন্য গত ৪ জুলাই উপজেলা নির্বাহী কর্মকর্তাকে পত্র (স্মারক নং- উজেপ/রাজ/মৌ/৫৮(৬)) দেন উপজেলা চেয়ারম্যান। এতে কারণ হিসেবে করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি ও বন্যা পরিস্থিতির কথা উল্লেখ করা হয় এবং স্থানীয় সংসদ সদস্যের সাথে আলোচনাক্রমে নতুন তারিখ নির্ধারণ করার জন্যও বলা হয়। কিন্তু পরদিন উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় হতে ৭ জুলাই উদ্বোধনী অনুষ্ঠানের তারিখ উল্লেখ করে পত্র ইস্যু করা হয়। অনুষ্ঠান স্থগিত না করায় স্থানীয় সরকার মন্ত্রী বরাবরে গত ৫ জুলাই একটি পত্র প্রেরণ করেন উপজেলা চেয়ারম্যান। ওই পত্রে সংসদ সদস্য ও উপজেলা নির্বাহী কর্মকর্তার একপেশী মনোভাব এবং উপজেলা চেয়ারম্যানের সাথে সমন্বয় না করে ৭ জুলাই ওই ভবন উদ্বোধনের দাওয়াতপত্র বিতরণ করার বিষয়টি উল্লেখ করা হয়। পরে ওই দিনই (৫ জুলাই) পুনরায় সিদ্ধান্ত নেয়ার জন্য ৬ জুলাই পরিষদের জরুরী সভার আহ্বান করতে অনুরোধ জানিয়ে ইউএনও’কে পত্র দেন উপজেলা চেয়ারম্যান। ৬ জুলাই দুপুর ২টায় জরুরী সভায় উদ্বোধনী অনুষ্ঠান স্থগিত করার সিদ্ধান্ত গ্রহণ করার সিদ্ভান্ত নেয়া হয় এবং সংসদ সদস্য মহোদয়ের সাথে পরামর্শ করে পরবর্তী তারিখ নির্ধারনের জন্য বলা হয়।

এদিকে ভবন হস্তান্তরের পর ৬ মাস পেরিয়ে গেলেও এ বিষয়ে কোন সিদ্ধান্ত নেয়া হয়নি। ফলে সমবায়, মৎস্য, যুব উন্নয়ন, মহিলা বিষয়ক, পরিসংখ্যান অফিস ভাড়া বাসা থেকে পরিষদের ভবনে উঠতে পারছে না। পরিষদের ৩৯তম সভায় ভবন উদ্বোধনের জন্য আলোচনা করা হয়। সভায় নেম ফলকে উপজেলা চেয়ারম্যানের নাম লাগানোরও প্রস্থাব করা হয়। এর প্রেক্ষিতে ভবন উদ্বোধনের তারিখের জন্য উপজেলা নির্বাহী অফিসারকে চিঠি দেন চেয়ারম্যান শাহজাহান খান।

এব্যাপারে উপজেলা চেয়ারম্যান মো. শাহজাহান খান বলেন, ভবন উদ্বোধনের জন্য ইউএনওকে চিঠি দিয়েছি। এখনো তারিখ নির্ধারণ করা হয়নি।

নবনিযুক্ত রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা আক্তার মিতা বলেন, আমি নতুন এসেছি। ভবন উদ্বোধনের জন্য আলোচনা করে নতুন তারিখ নির্ধারণ করা হবে।