July 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 25th, 2023, 7:53 pm

নিষেধাজ্ঞার মুখে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল

অনলাইন ডেস্ক :

বড় ধরণের শাস্তি পেতে যাচ্ছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। সেলেসাওদের নিষিদ্ধ করারও হুঁশিয়ারি দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ব্রাজিলের ফুটবল ফেডারেশনে দেশটির আদালত হস্তক্ষেপ করায় এমন বড় শাস্তি পেতে পারেন নেইমার-ভিনিসিয়ুসরা। ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশনকে দেওয়া এক চিঠিতে ফিফা জানিয়েছে, দেশটির ফুটবল ফেডারেশনের সভাপতি এডনাল্ডো রদ্রিগেজকে সরানোর তৎপরতা থামাতে হবে। এখনই কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যাবে না। ফিফার চিঠির পরও যদি তাড়াহুড়ো করে রদ্রিগেজকে সরিয়ে দেওয়া হয় তাহলে শাস্তির মুখে পড়তে পারে ব্রাজিল ফুটবল সংস্থা। ব্রাজিল ফুটবল সংস্থার নির্বাচনে অনিয়মের অভিযোগে রদ্রিগেজ ও তার কমিটির বাকিদের সরিয়ে দেয় রিও ডি জেনিরোর একটি আদালত।

সেই নির্দেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যান ব্রাজিল ফুটবলের সভাপতি কিন্তু সেখানেও নিম্ন আদালতের নির্দেশ বহাল থাকে। ফিফার নিয়ম অনুযায়ী, ফুটবল সংস্থায় সরকার, আদালত বা তৃতীয় পক্ষের যে কোনো রকমের হস্তক্ষেপ সম্পূর্ণ নিষিদ্ধ। কোনো রকমের সমস্যা হলে ফুটবল সংস্থাকেই সেটির সমাধান করতে হয়। ফিফা ও কনমেবল (দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা) জানিয়েছে, তারা একটি কমিটি তৈরি করছে। সেই কমিটি এই বিষয়টি খতিয়ে দেখবে। আগামী ৮ জানুয়ারি সেই কমিটির সদস্যেরা ব্রাজিলে যাবেন।

তারা সেখানকার ফুটবল সংস্থার কর্মকর্তাদের সঙ্গে কথা বলবেন ও অভিযোগ খতিয়ে দেখবেন। ৮ জানুয়ারির পূর্ব পর্যন্ত ব্রাজিল ফুটবল সংস্থাকে কোনো রকমের সিদ্ধান্ত নিতে নিষেধ করেছে ফিফা। তৃতীয় পক্ষের কোনো হস্তক্ষেপ যাতে না হয় সে দিকেও নজর দিতে বলা হয়েছে। যদি তেমনটা হয় তা হলে কড়া পদক্ষেপ নিতে পারে ফিফা, এমনকি ফুটবল থেকে ব্রাজিলকে নিষিদ্ধও করতে পারে তারা।