June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 2nd, 2023, 8:18 pm

‘নীল পরকীয়া’ নিয়ে আসছে নচিকেতা-মানিক

অনলাইন ডেস্ক :

ভারতের পশ্চিমবঙ্গে অনেকের মুখে মুখে ফিরছে নচিকেতা চক্রবর্তী ও আমিরুল মোমেনীন মানিকের নতুন গান নীল পরকীয়া। রাস্তাঘাটে অফিস আদালতে শপিং মলে বাজছে গানটি। সামাজিক যোগাযোগমাধ্যমেও পশ্চিমবঙ্গের অনেকে লিখেছেন, বর্তমান প্রেক্ষাপটে সময়োপযোগী গান এটি। এ কারণে সবার হৃদয় স্পর্শ করেছে। এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গের ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উত্তর চব্বিশ পরগনা জেলার হাওড়ার বাসিন্দা মুছা হক বলেন, গানটি খুব উপভোগ করছে আমার এলাকার মানুষ। রাস্তাঘাটেও বাজাতে শুনছি।

মনের উঠোনে শিরায় মগজে বখাটে কালো ধোঁয়া-ড্রইংয়ে সিলিংয়ে বিছানা বালিশে নীল নীল পরকীয়া, এ রকম দারুণ কথা ও মুগ্ধতা ছড়ানো সুরের জীবনঘনিষ্ঠ সংগীতচিত্র নিয়ে হাজির হয়েছেন ভারতের বাংলা গানের কিংবদন্তি কণ্ঠশিল্পী নচিকেতা চক্রবর্তী ও বাংলাদেশের জীবনমুখী গানের কণ্ঠশিল্পী আমিরুল মোমেনীন মানিক। গানের শিরোনাম ‘নীল পরকীয়া’। সংগীতায়োজন করেছেন পারভেজ জুয়েল। গানের গল্পনির্ভর সংগীতচিত্র নির্মাণ করেছেন শাহরিয়ার পলক এবং তার প্রোডাকশন হাউস প্রেক্ষাগৃহ মিউজিক ফ্যাক্টরি। কথা ও সুর সাজিয়েছেন আমিরুল মোমেনীন মানিক নিজেই।

‘মানিক মিউজিক’ নামের ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে গানটি। গানটি প্রসঙ্গে নচিকেতা চক্রবর্তী বলেন, বর্তমান সময়ে পরকীয়া একটি ব্যধিতে পরিণত হয়েছে। অসংখ্য সুখী ও সুন্দর পরিবার এই অবক্ষয়ের কারণে ধ্বংস হয়ে গেছে এবং যাচ্ছে। আমার কাছে মনে হয় পরকীয়ায় সংসার ভেঙে দেওয়া আর একটি পরিবারের সব সদস্যকে হত্যা করা সমপরিমাণের অপরাধ। তিনি আরও বলেন, ভয়াবহ এই পরকীয়ার বিরুদ্ধে সচেতনতা তৈরি করতে আমি ও মানিক দু’জন মিলে গাইলাম ‘নীল পরকীয়া’।

হৃদয়স্পর্শী কাহিনীকে সামনে রেখে নির্মাণ করা হয়েছে এর ভিডিও। আশাকরি, ‘নীল পরকীয়া’ ছড়িয়ে যাবে এবং এর মধ্য দিয়ে পরকীয়ার বিরুদ্ধে একটি সামাজিক আন্দোলন তৈরি হবে। প্রসঙ্গত, নচিকেতা ও মানিক এর আগেও জুটি বেঁধে বেশ কটি গান করেছেন। ২০১৪ সালে দুজনের কণ্ঠে ‘আয় ভোর’ শিরোনামের গান প্রকাশিত হলে দুই বাংলায় ব্যাপক সাড়া পড়ে। এরপর, মানিক নচিকেতার কথা ও সুরে ‘কলেজ লাইফ’ ও ‘তুমি কোন পার্টির লোক’ শিরোনামে আরও দুটি গান করেন।