June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 20th, 2023, 7:58 pm

নেদারল্যান্ডসকে হারিয়ে জয়ের স্বাদ নিতে চায় শ্রীলংকা

অনলাইন ডেস্ক :

প্রথম তিন ম্যাচ হেরে যাওয়ায় ওয়ানডে বিশ্বকাপে এখন পর্যন্ত জয়হীন সাবেক চ্যাম্পিয়ন শ্রীলংকা। উপমহাদেশের দলটি আগামীকাল শনিবার নিজেদের চতুর্থ ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয়ের স্বাদ নিতে চায়। অন্যদিকে আগের ম্যাচে শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপে বড় চমক দেখানো নেদারল্যান্ডস এবার শ্রীলংকাকে হারিয়ে টানা দ্বিতীয় ম্যাচে চমক দেখাতে বদ্ধপরিকর। লক্ষেèৗতে বাংলাদেশ সময় সকাল ১১টায় বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মত মুখোমুখি হবে শ্রীলংকা-নেদারল্যান্ডস। এবারের বিশ্বকাপে এখনও জয় না পাওয়া একমাত্র দল শ্রীলংকা। বাকী নয় দল অন্তত ১টি করে হলেও ম্যাচ জিতেছে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০২ রানের বড় ব্যবধানে হার দিয়ে বিশ্বকাপ শুরু করে শ্রীলংকা। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে জয়ের ভালো সুযোগ হাতছাড়া করে লংকানরা। ৩৪৪ রান করেও ম্যাচ হেরে যায় তারা। পরের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৫ উইকেটে হার বরণ করে শ্রীলংকা। প্রথম দুই ম্যাচে ব্যাটাররা ভালো করলেও, শ্রীলংকার বোলাররা নিজেদের মেলে ধরতে পারেনি। এজন্য জয়ের সুযোগ হাতছাড়া হয় লংকানদের। তৃতীয় ম্যাচেও ব্যাটিংয়ের শুরুটা দারুন ছিলো শ্রীলংকার। কিন্তু মিডল অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় পথ হারায় শ্রীলংকা। ১ উইকেটে ১৫৭ রান তোলার পর ২০৯ রানে গুটিয়ে যায় তারা। জবাবে ৮৮ বল বাকী রেখে লক্ষে পৌঁছে অস্ট্রেলিয়া। তবে এবার নিজেদের চতুর্থ ম্যাচ থেকেই ঘুড়ে দাঁড়াতে মরিয়া শ্রীলংকা। নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকপে প্রথম জয় পেতে চায় তারা। দলের ওপেনার পাথুম নিশাঙ্কা বলেন, ‘প্রথম তিন ম্যাচে আমরা দল হিসেবে খারাপ পারফরমেন্স করিনি।

ভাগ্য আমাদের সহায় ছিলো না বলেই সবগুলোতেই হেরেছি। কিন্তু ম্যাচ জিততে হলে দায়িত্ব নিয়ে খেলাটা জরুরি, যা আমরা করতে পারিনি। নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ দিয়েই আমরা ঘুড়ে দাঁড়াতে চাই এবং প্রথমবারের মত পূর্ণ ২ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ার লক্ষ্য আমাদের।’ এ দিকে নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তানের কাছে ৮১ রানে এবং নিউজিল্যান্ডের কাছে ৯৯ রানে হেরে যায় নেদারল্যান্ডস। টানা দুই ম্যাচ হারলেও আত্মবিশ্বাসে ছেদ পড়েনি তাদের। তৃতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দেয় নেদারল্যান্ডস।

ব্যাটিং-বোলিং ও ফিল্ডিংয়ে দুর্দান্ত পারফরমেন্স করে বৃষ্টি আইনে ৩৮ রানের অবিস্মনীয় জয় তুলে নেয় ডাচরা। প্রথমে ব্যাট করে অধিনায়ক স্কট এডওয়ার্ডসের ৬৯ বলে অনবদ্য ৭৮ রানের উপর ভর করে নির্ধারিত ৪৩ ওভারে ৮ উইকেটে ২৪৫ রান করে নেদারল্যান্ড। এরপর বোলারদের দুর্দান্ত নৈপুন্যে দক্ষিণ আফ্রিকাকে ২০৭ রানেই অলআউট করে দেয় ডাচরা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অসাধারণ জয়ে আকাশে উড়ছে নেদারল্যান্ডস। জয়ের ধারা অব্যাহত রাখতে শ্রীলংকার বিপক্ষেও জিততে চায় ডাচরা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের নায়ক এডওয়ার্ডস বলেন, ‘দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় আমাদের ক্রিকেটের জন্য বড় অর্জন। প্রথম দুই ম্যাচ হারলেও, আমরা জয়ের পথ পেয়ে গেছি। এই পথ থেকে আমরা সরে আসতে চাই না। তিন বিভাগে ভালো করতে পারলে আরও একটি জয় আমাদের সঙ্গী হবে। শ্রীলংকার বিপক্ষে জয়ের ব্যপারে আমরা আশাবাদী।’ গত জুনে জিম্বাবুয়ের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাই পর্বের সেরা দু’দল হয়ে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করে শ্রীলংকা ও নেদারল্যান্ডস। ঐ আসরে সুপার সিক্স পর্বে ও ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়েছিলো শ্রীলংকা। এখন পর্যন্ত ওয়ানডেতে নেদারল্যান্ডসের বিপক্ষে পাঁচবারের মোকাবেলায় সবগুলোতে জয় পায় শ্রীলংকা। বিশ্বকাপে কখনও দেখা হয়নি এই দু’দলের।

নেদারল্যান্ডস দল : স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), কলিন অ্যাকারম্যান, শারিজ আহমেদ, ওয়েসলি বারেসি, লোগান ফন বিক, আরিয়ান দত্ত, সিব্র্যান্ড এঙ্গেলব্রেখট, রায়ান ক্লাইন, বাস ডি লিডে, পল ফন মিকেরেন, রোলফ ফন ডার মারু, তেজা নিদামানুরু, ম্যাক্স ও’দাউদ, বিক্রম সিং ও সাকিব জুলফিকার।

শ্রীলংকা দল : দাসুন শানাকা (অধিনায়ক), কুশল মেন্ডিস (সহ-অধিনায়ক), কুশল পেরেরা, পাথুম নিশাঙ্কা, দিমুথ করুনারতেœ, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালাঙ্কা, ধনাঞ্জয়া ডি সিলভা, দুশান হেমন্ত, মহেশ থিকশানা, দুনিথ ওয়েলালাগে, কাসুন রাজিথা, মাতিশা পাথিরানা, লাহিরু কুমারা ও দিলশান মাদুশঙ্কা।