May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, March 28th, 2022, 7:04 pm

নেপালে ইন্টারন্যাশনাল লিডার এডওয়ার্ড পেলেন আল মামুন রাসেল

বাংলাদেশের যুবকদের উন্নয়নে কাজ করার জন্য নেক্সট জেনারেশন ইন্টারন্যাশনাল লিডার এডওয়ার্ড পেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইতিহাস বিভাগের শিক্ষার্থী এডভোকেট আল মামুন রাসেল। নেপালের ভাইস প্রেসিডেন্ট সুরেন্দা বাসনাত হতে এই পুরষ্কার গ্রহণ করেন তিনি।

সম্প্রতি নেপালের কাঠমুন্ডুতে নেপাল ট্যুরিজম বোর্ডে গ্লোবাল ইয়ুথ পার্লামেন্টে অনুষ্ঠিত নেক্সট জেনারেশন লিডার সামিটে এই এডওয়ার্ড পেয়েছেন তিনি, একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়।

এ সম্মেলনের সেমিনারে ‘নেপাল বাংলাদেশ ট্রেড রিলেশন’ বিষয়ক পেপার প্রেজেন্টেশন প্রদান করেন তিনি। পেপার প্রেজেন্টেশনে আল মামুন জানান, সাফটা চুক্তি বাস্তবায়ন, পিটিএ’তে সাক্ষর করা ও দুই দেশের নেতাদের রাজনৈতিক সম্পর্কের ঊর্ধ্বে উঠে অর্থনৈতিক ডিপ্লোম্যাসি ঠিক করলে উভয় দেশের বাণিজ্য সর্বোচ্চ পর্যায় পৌঁছাবে এবং উভয় দেশ লাভবান হবে।

ঢাবির ইতিহাস বিভাগের সাবেক শিক্ষার্থী আল মামুন রাসেল কুমিল্লা চৌদ্দগ্রামের আবুল হাশেমের সন্তান। রাসেলের বাবা আবুল হাশেম সাবেক সামরিক কর্মকর্তা ও মা ফিরোজা বেগম চৌদ্দগ্রাম পৌরসভার নির্বাচিত মহিলা কাউন্সিলর।

রাসেল এর আগেও মালয়েশিয়ায় আন্তর্জাতিক ভলান্টিয়ার সংস্থার সাউথ এশিয়ান ইয়ুথ আইকন এওয়ার্ড পেয়েছেন। তিনি জাতীয় বিতর্ক সংগঠন ‘বাংলাদেশ ডিবেট এসোসিয়েশন’ এর চেয়ারম্যান। এছাড়া তিনি একজন লেখক ও মোটিভেশনাল স্পিকার ও দক্ষিণ এশিয়া ভিত্তিক যুব সংগঠন সাউথ এশিয়ান ইয়ুথ এসোসিয়েশনের সাবেক (সায়া) সভাপতি।

এ সম্মেলনে এডভোকেট আল মামুন রাসেল ছাড়াও বাংলাদেশের প্রখ্যাত ব্যক্তিত্ব সোলাইমান সোখন, সংসদ ব্যারিস্টার শামীম হায়দার চৌধুরী, জিএলটিএস’র সিওও এডভোকেট মাহিন ও ডেপুটি ডিরেক্টর মাহির দাইয়ান, মিস বাংলাদেশ প্রিয়তা ইফতেখারসহ আরও অনেকেই সামাজিক অঙ্গনে ও তরুণ নেতৃত্বে বিশেষ অবদানের জন্য পুরস্কার ও সম্মাননা পদকপ্রাপ্ত হয়েছেন।

—প্রেস বিজ্ঞপ্তি