December 2, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 22nd, 2021, 12:15 pm

নেপাল ও ভারতে বন্যায় নিহতের সংখ্যা ১৮০ ছাড়িয়েছে

অনলাইন ডেস্ক :

সোমবার থেকে নেপালে কয়েক দিনের মুষলধারে বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কমপক্ষে ৯৯ জন নিহত হয়েছে।এদিকে প্রতিবেশী দেশ ভারতেও ভারী বর্ষণের ফলে কমপক্ষে ৮৮ জন মারা গেছেন।

নেপালের পুলিশ জানিয়েছে, উদ্ধারকারীরা অন্তত ৪০ জনকে খুঁজছেন, যাদের নিখোঁজ বলে জানা গেছে, এতে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

পুলিশের মুখপাত্র বসন্ত বাহাদুর কুনওয়ার বলেন, বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে দেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলে, যেখানে এই সপ্তাহে ভারী বৃষ্টি হয়েছে।

তিনি বলেন, অনুসন্ধান ও উদ্ধারকারী দল মানুষকে নিরাপদ স্থানে স্থানান্তরিত করছে এবং আহতদের হাসপাতালে নিয়ে যাচ্ছে।বৃষ্টিতে আহত অন্তত ৩৫ জনকে উদ্ধার করা হয়েছে এবং হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নেপালের ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রিসেন্ট সোসাইটির আজমত উল্লা বলেন, ফসল ও বাড়িঘর ধ্বংস হয়ে গেছে, যা ইতোমধ্যেই করোনা মহামারির ধ্বংসাত্মক পরিণতিতে জর্জরিত পরিবারগুলির জন্য একটি মারাত্মক আঘাত।রেডক্রসের দলগুলি উভয় দেশে উদ্ধার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

বৃহস্পতিবার নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা পশ্চিমাঞ্চলের বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন এবং দুর্গতদের দ্রুত উদ্ধার, ত্রাণ ও পুনর্বাসনের দিকে কর্তৃপক্ষকে মনোযোগ দেয়ার নির্দেশ দেন।

নেপালের পূর্বাভাসকারীরা বৃহস্পতিবারের পরে মাঝারি বৃষ্টিপাতের আশঙ্কা করছেন কিন্তু সপ্তাহের শেষের দিকে আবহাওয়ার উন্নতি হবে বলে আশা করছেন।

ভারতে এই সপ্তাহে বেশ কয়েকটি অঞ্চলে উদ্বেগজনকভাবে বৃষ্টি বেড়েছে। সপ্তাহব্যাপী বৃষ্টিপাতের কারণে বন্যা ও ভূমিধসের ফলে উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরাখণ্ডে কমপক্ষে ৪৬ জন এবং দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় ৪২জনের মৃত্যু হয়েছে।