December 8, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 27th, 2022, 7:15 pm

পঞ্চগড়ে দিনে গরম, রাতে শীতল আবহাওয়া

ফাইল ছবি

পঞ্চগড়ে তাপমাত্রা কমতে শুরু করেছে। বিশেষ করে গভীর রাত থেকে সকাল ৮টা পর্যন্ত শীত শীত লাগছে। আবার সকাল ৮টার পর প্রখর রোদের তেজে গরম আবহাওয়া বিরাজ করছে।

বৃহস্পতিবার ভোর থেকে ঘন কুয়াশায় আচ্ছাদিত ছিল গোটা জেলা। ফসলে মাঠ, রাস্তা-ঘাটসহ ঘাসের ডগায় কুয়াশা চিক চিক করছে। ঘন কুয়াশার কারণে যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে। বাইরে বেরিয়ে আসা মানুষ গরম কাপড় পরিধান করেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, সপ্তাহজুড়ে তাপমাত্রা ১৭ থেকে ২২ ডিগ্রিতে উঠানামা করলেও বৃহস্পতিবার পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৮ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস তাপামাত্রা রেকর্ড করা হয়েছে।

এসময় দিনের বেলা সর্বোচ্চ ২৮ থেকে ৩১ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

অন্যদিকে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম ভাব বেড়ে যাচ্ছে। এসময় হালকা কাপড় পরিধান করতে হচ্ছে। গরমের কারণে অফিস বাসাসহ সর্বত্রই ফ্যান চালাতে হচ্ছে।

শহরের ইসলামবাগ এলাকার রফিকুল হাসান বলেন, শেষ রাতে ঠান্ডা লাগছে। এসময় কাঁথা কম্বল গায়ে চাপাতে হয়। আবার দিনের বেলা গরমের কারণে ফ্যান চালাতে হয়।

শহরের ডোকরোপাড়া এলাকার শিক্ষক কামরুজ্জামান কামু বলেন, রাতে শীত আর দিনে গরম আবহাওয়ার বিরাজ করায় বিভিন্ন রোগ বালাই শুরু হয়েছে।

পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের চিকিৎসক ডা. এস এম মাহবুব উল আলম বলেন, এসময় বিভিন্ন ভাইরাসজনিত রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। বিশেষ করে অ্যাজমা, হাঁপানি জাতীয় রোগ বেশি হয়।

পঞ্চগড় সরকারি মহিলা কলেজের ভূগোল বিভাগের সহকারী অধ্যাপক গোলাম কিবরিয়া মুকুল বলেন, দিনে ও রাতের তাপমাত্রায় পার্থক্য বেশি থাকায় আবহাওয়ার এমন বিচিত্র রূপ আমরা দেখতে পাচ্ছি। সন্ধ্যার পর তাপমাত্রা কমে যাওয়ায় রাতে কুয়াশা নামছে। একারণে শীত অনুভূত হচ্ছে। অন্যদিকে সকালে সূর্যের তাপমাত্রা বেড়ে যাওয়ায় দিনে বেশ গরম পড়ছে।

জলবায়ু পরিবর্তনজনিত কারণে আবহাওয়ার এমন তারতম্য হচ্ছে বলে জানান তিনি।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, রাতে কুয়াশা পড়ায় রাত থেকে সকাল পর্যন্ত আবহাওয়া ঠান্ডা থাকছে। আবার বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা বেড়ে যাচ্ছে। ফলে গরম আবহাওয়া বিরাজ করছে।

তবে অক্টোবরের শেষে তাপমাত্রা আরও কমে যাবে। নভেম্বরের শুরু থেকেই পুরোপুরি শীত নামবে বলেও জানান তিনি।

—-ইউএনবি