December 10, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 4th, 2022, 8:10 pm

পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেলেন ৩ বিজ্ঞানী

অনলাইন ডেস্ক :

কোয়ান্টাম ইনফরমেশন সায়েন্সে অবদানের জন্য ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, আমেরিকার জন এফ. ক্লজার এবং অস্ট্রিয়ার অ্যান্টন জেইলিঙ্গার নামের তিন বিজ্ঞানীকে এ বছরে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেয়া হয়েছে।

মঙ্গলবার স্টকহোমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের সেক্রেটারি জেনারেল হ্যান্স এলেগ্রেন বিজয়ীদের নাম ঘোষণা করেন।

মানব বিবর্তনের ওপর গবেষণার জন্য চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ী হিসেবে সুইডিশ বিজ্ঞানী সভান্তে প্যাবোর নাম ঘোষণার মধ্য দিয়ে এই বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। এরই ধারাবাহিকতায় ৪ অক্টোবর পদার্থবিদ্যায় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

নোবেল কমিটির ওয়েবসাইটে বলা হয়েছে, বেল ইনেকুয়ালিটির পরীক্ষালব্ধ প্রমাণ ও কোয়ান্টাম অ্যান্টেঙ্গেলমেন্ট গবেষণায় অবদানের জন্যবিজয়ীদের এ পুরস্কার দেয়া হয়

আগামীকাল ৫ অক্টোবর রসায়ন, ৬ অক্টোবর সাহিত্যে এবং ৭ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে। সর্বশেষ ১০ অক্টোবর অর্থনীতিতে পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে শেষ করা হবে ২০২২ সালের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা।

বিশ্ব পরিবেশ সংক্রান্ত গবেষণার জন্য সাইকুরো মানাবে ও ক্লাউস হ্যাসেলমান যৌথভাবে এবং পরমাণু ও গ্রহ বিষয়ক ‘ইন্টার প্লে অব ডিজঅর্জার ‘ সংক্রান্ত গবেষণায় অবদানের জন্য জর্জিও প্যারিসি গতবছর এ পুরস্কার জিতেছিলেন।

পুরস্কার হিসেবে দেয়া হবে নগদ ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার (প্রায় ৯লাখ মার্কিন ডলার)। আগামী ১০ ডিসেম্বরে পুরস্কার হস্তান্তর করা হবে। এ অর্থ পুরস্কারের প্রবর্তক সুইডিশ উদ্ভাবক আলফ্রেড নোবেলের রেখে যাওয়া একটি উইল থেকে অর্জিত। ১৮৯৫ সালে আলফ্রেড নোবেলে মারা যান।