August 10, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 24th, 2022, 9:04 pm

পদ্মায় প্রবল স্রোত: পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত

পদ্মায় প্রবল স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। ফেরি পারাপারেও সময় লাগছে দ্বিগুণ। এতে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে।

এছাড়া শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুটে ফেরি পারাপার বন্ধ থাকায় ওই নৌরুটের যানবাহন চলে এসেছে এই পথে। এতে অতিরিক্ত যানবাহনের চাপে আজ শুক্রবার ভোররাত থেকেই পাটুরিয়ায় যানজট তৈরি হয়েছে।

পাটুরিয়া ঘাটে আটকে পড়েছে তিন শতাধিক পণ্যবাহী ট্রাকসহ শতাধিক বাস, প্রাইভেটকার ও মাইক্রোবাস।

ট্রাকের লাইন ঘাট এলাকা থেকে মহাসড়কের তিন থেকে চার কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়েছে। প্রতিটি যানবাহন ফেরি পার হতে ঘাটে অপেক্ষা করতে হচ্ছে দেড় থেকে দুই ঘণ্টা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিসি) আরিচা সেক্টরের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) শেখ শাহ নেওয়াজ জানান, পদ্মায় পানি বাড়ার সঙ্গে সঙ্গে প্রবল স্রোত তৈরি হয়েছে। এতে ফেরি চলাচল ব্যহত হচ্ছে। ফেরিগুলো পন্টুনে ভিড়তে সময় বেশি লাগছে।

এছাড়া শিমুলিয়া-কাঠালবাড়ি নৌরুট দিয়ে ফেরি চলাচল বন্ধ থাকায় ওই নৌরুটের অতিরিক্ত যানবাহন এ পথে চলে এসেছে। এতে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে যানবাহনের চাপ বেড়ে গেছে। ঘাট এলাকায় পারের অপেক্ষায় চার শতাধিক যানবাহন আটকা পড়েছে।

অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাসগুলো পারাপারের ব্যবস্থা করায় পণ্যবাহী ট্রাকের সংখ্যা বেড়ে যাচ্ছে বলে তিনি জানান।

শাহ নেওয়াজ জানান, বর্তমানে এই নৌরুটে ২১ ফেরি থাকলেও তীব্র স্রোতের কারণে সবগুলো ফেরি চলাচল করতে পারছে না। ১৭ থেকে ১৮টি ফেরি দিয়ে পারাপার করানো হচ্ছে।

—-ইউএনবি