August 14, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 3rd, 2022, 1:18 pm

পদ্মা সেতু চালুর পর খুলনায় ট্রেনের যাত্রী অর্ধেক

ফাইল ছবি

কিছুদিন আগেও ভিন্ন চিত্র ছিল খুলনা রেল স্টেশনে। কাঙ্ক্ষিত টিকিটের জন্য যুদ্ধে নামতে হতো যাত্রীদের। টিকিট পেতে তদবির করতে হতো প্রভাবশালীদের মাধ্যমে। তবে পদ্মা সেতুতে যান চলাচল শুরুর পর সেই চিত্র আর নেই। ২ জুলাই পর্যন্ত গত এক সপ্তাহে খুলনা থেকে ঢাকাগামী ট্রেনের যাত্রীসংখ্যা অর্ধেকে নেমে এসেছে।

খুলনা শহরের মিস্ত্রিপাড়ার বাসিন্দা আশরাফী চুমকি বলেন, ‘এখন বাসে অল্প সময়ে ঢাকায় পৌঁছানো যায় এবং পদ্মা সেতুর নৈসর্গিক সৌন্দর্যও উপভোগ করা যায়। আগে ট্রেনের টিকিট পেতে অনেক ভোগান্তি ছিল।’

খুলনা রেলস্টেশনের বুকিং সহকারীরা জানান, পদ্মা সেতু চালু হওয়াতে ট্রেনের যাত্রীর সংখ্যা বেশ কমে গেছে। এখন সড়কপথে যাতায়াতে সুবিধা হওয়ায় ঢাকাগামী যাত্রীরা আর আগের মতো ট্রেনে আসছেন না।

পদ্মা সেতু চালুর পর সড়কপথে মাত্র চার ঘণ্টায় ঢাকায় আসা-যাওয়া করছে মানুষ। সেতু চালুর দিন থেকে মোটামুটি এই সময়ের মধ্যে যাত্রীদের গন্তব্যে পৌঁছে দিচ্ছে বিভিন্ন পরিবহন। যাত্রী বাড়ায় নিয়মিত সার্ভিসের পাশাপাশি দেশের বেশ কয়েকটি নামিদামি কোম্পানি এই রুটে চালু করেছে তাদের বিলাসবহুল বাস।

গ্রীন লাইন পরিবহনের রয়্যালের মোড়ের কাউন্টারের বুকিং সহকারী রিপন হোসেন বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় খুলনা-ঢাকা রুটে যাত্রীর তিন চার গুণ চাপ বেড়েছে।

খুলনা রেল স্টেশনের ট্রাফিক ইনস্পেক্টর শামীমুর রহমান বলেন, ‘পদ্মা সেতু চালু হওয়ায় সড়ক যোগাযোগ ভালো হয়ে গেছে। যার কারণে ঢাকায় যাওয়ার সময় কমে গেছে। এর প্রভাব পড়েছে ট্রেনের ওপর। ট্রেনে প্রায় ৫০ শতাংশ যাত্রী কমেছে।’

–ইউএনবি